Monday, 03 October, 2022

সর্বাধিক পঠিত

পুকুরের পানির উপর লাল স্তর এবং মাছ চাষির করনীয়


Red layer in the pond

পুকুরের পানিতে লাল হোক আর সবুজ সব ধরনের স্তরের আধিক্য মাছ চাষের জন্য ক্ষতিকর।পুকুরের পানিতে যে কোন অতিরিক্ত শেওলা মাছের জন্য ক্ষতিকর। দুটি ভিন্ন কারনে লাল স্তর হতে পারে।

পানিতে অতিরিক্ত আয়রন জনিত স্তর

শৈবাল আধিক্য ছাড়াও পানির ওপরে লাল স্তর সৃষ্টি প্রধানত মাটিতে অতিরিক্ত আয়রন থাকার কারনে হয়ে থাকে যা মাটি থেকে পানিতে চলে আসে।

মাটির এই বৈশিষ্ট্যটি নির্দিষ্ট এলাকার ভূ-তাত্ত্বিক বৈশিষ্ট্য। এই লাল স্তর তৈরী হলে প্রয়োজনীয় সুর্যালোক পানিতে পড়তে পারে না। ফলে পুকুরে প্রাকৃতিক খাদ্য তৈরী হতে বাঁধার সৃষ্টি হয়।

আয়রন জনিত স্তর হলে করনীয়

শতাংশ প্রতি ৪ মিলি. ক্লোরো অ্যালকাইল ফিনাইল ইউরিয়া কনসেনট্রেট জাতীয় পণ্য ব্যবহার করতে হবে।

এছাড়া ধানের খড়ের বিচালি বা কলা গাছের শুকনো পাতা পেঁচিয়ে দড়ি তৈরি করে পুকুরের পানির ওপর দিয়ে ভাসিয়ে নিলে পানির উপরের লাল স্তর পরিষ্কার হয়। পুকুরে মাঝে মধ্যে নতুন পানির ব্যবস্থা করলেও এই অবস্থা থেকে মুক্ত থাকা যায়।

ইউগ্লেনা জনিত স্তর

ইউগ্লেনা নামক বহুকোষী প্রাণীর উপস্থিতি বেড়ে গেলেই মুলত লাল স্তর দেখা যায়।  এই ধরনের সর দিনের বেলায় সূর্যালোকের উপস্থিতিতে লালচে-বাদামী বর্ণ ধারণ করে কিন্তু আর সূর্যাস্ত গেলে সবুজ বা বাদামী রং ধারন করবে।

বহুকোষী ইউগ্লেনা প্রাণীর মধ্যে হাত কিংবা কোন কাঠ ঢুকিয়ে দিলে দুরে সরে যাবে  আবার হাত বা কাঠ বের করে নিলে সাথে সাথেই মুদে যায়।

এই ইউগ্লিনা স্তর মাছের স্বাভাবিক ভাবে শ্বাসপ্রশ্বাস নিতে বাধা সৃষ্টি করতে পারে, হজম পক্রিয়ায় সমস্যা সৃষ্টি করতে পারে, ইউগ্লিনা স্তর পুকুরে অক্সিজেন ও প্রাকৃতিক খাবার তৈরীতে বাধা হয়ে দাঁড়ায় ।

ইউগ্লেনা জনিত স্তর হলে করনীয়

পুকুরে শতক প্রতি ৪/৫ ফুট গভীরতায় ১ গ্রাম পন্ডকেয়ার/ এম আই প্লাস, ১ গ্রাম চিনি ১ লিটার পানির সাথে মিশিয়ে তিন ঘন্টা পর পুকুরে ছিটিয়ে দিন।

প্রতি শতকের জন্য ১ কেজি হারে পাথুরে চুন ঠান্ডা হলে ইউগ্লেনার স্তরের উপর ছিটিয়ে দিন।

এক দিকে টেনে নিয়ে ৩-৫ দিন রেখে অথবা পুকুরের উপরে তুলে চুন ও ইউরিয়া দিয়ে পচিয়ে পুকুরে খাবার হিসাব দিন।

0 comments on “পুকুরের পানির উপর লাল স্তর এবং মাছ চাষির করনীয়

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!