Monday, 29 November, 2021

সর্বাধিক পঠিত



মাছ চাষের পুকুরে অতিরিক্ত শামুক ও ঝিনুকের প্রভাব


Pond Snail problem

চুন তৈরির প্রাচীন কাঁচামাল হিসেবে ব্যবহৃত হয়ে আসছে শামুক আর ঝিনুকের খোসা। একটি ঝিনুক প্রতিদিন গড়ে ২৪-৯৫ গ্যালন পানি পরিশুদ্ধ করে। দেশে ১৪২ প্রজাতির সামুদ্রিক ঝিনুক ও ১৫৯ প্রজাতির শামুক রয়েছে।

মাছ চাষের পুকুরে বিশেষ করে পাঙ্গাস ও তেলাপিয়া চাষে অনেক খাবার দেয়া হয়। এ জন্য এ সব পুকুরে শামুক ও ঝিনুক বেশি জন্মায়।

যে সমস্ত পুকুরে ঝিনুক বা শামুক এর পরিমাণ বেশি সে সমস্ত পুকুরে সহজে প্ল্যাঙ্কটন সৃষ্টি করা যায় না। কারণ এরা পুকুরের পানি ফিল্টার করে প্ল্যাংকটন কনা খেয়ে ফেলে। তাই পুকুরের পানি সবসময় পরিষ্কার ও হালকা নীল রং এর দেখায়।

আরো পড়ুন
শোল মাছের স্বল্প খরচে লাভজনক চাষ পদ্ধতি

বর্তমানে শোল মাছটি বিলুপ্ত প্রায়। চাষের মাধ্যমে উৎপাদিত শোল মাছ বাজারে পাওয়া যায়। মাছের বাজার মুল্য বেশি প্রতি কেজি মাছের Read more

মিশ্র পদ্ধতিতে মাছ চাষ

রুইজাতীয় মাছের সাথে মলা-পুঁটির মিশ্র চাষ করতে হলে উপযুক্ত পুকুর নির্বাচন করা জরুরী। সেইসাথে পুকুর প্রস্তুতি, পোনা মজুদ, খাদ্য ও Read more

Pond Snail
Pond Snail

শামুক ও ঝিনুক খাদ্য ও অক্সিজেন নিয়ে চাষের মাছের সাথে প্রতিযোগিতা করে। এ জন্য অধিক পরিমানে শামুক ঝিনুক জন্মালে তা পরিষ্কার করতে হবে।

যে সব পুকুরে বেশি শামুক হয় সেই সকল পুকুরে পুকুর প্রস্তুতির সময় চুন প্রয়োগের মাত্রা প্রস্তাবিত মাত্রার চেয়ে বাড়িয়ে দিতে হবে। তাহলে শামুক কম জন্ম নিবে।

শুকনো নারিকেলের পাতা এবং তালের পাতা পানিতে ফেলে রাখলে শামুক ঝিনুক এসব অবলম্বনে আশ্রয় নেয়।

মাঝে মাঝে এগুলো পানির উপরে তুলে আটকে থাকা শামুক ঝিনুকগুলো ঝেড়ে ফেলা যায় এবং নিয়মিত এই পদ্ধতিতে পুকুর শামুক ঝিনুক মুক্ত রাখা যায়।

এ ছাড়াও পুকুরে কিছু পরিমান ব্ল্যাক কার্প মাছ (প্রতি শতকে ১ টি) ছাড়লে ভাল ফল পাওয়া যায়।

শামুক ঝিনুক রোধে কার্যকরী ব্যবস্থাপনা হল চা বীজের মিল অথবা কেক ব্যবহার করা। এতে শামুক-ঝিনুক মারা যাবে কিন্তু অন্যান্য মাছের কোন ক্ষতি হবে না।

4 comments on “মাছ চাষের পুকুরে অতিরিক্ত শামুক ও ঝিনুকের প্রভাব

Sk Jaher Hossain

আমার ভেনামি পুকুর 1200স্কয়ার মিটার মাছের বয়স 15 দিন । ছোট ছোট শামুক হয়েছে। জলের PH কমিয়ে দিচ্ছে । আমার কি করা উচিত ???

Reply
এগ্রোবিডি২৪

জহির ভাই এখন পর্যন্ত কি কোন পদক্ষেপ নিয়েছেন ? আমাদের এখানে পরামর্শ অনুসারে কাজ করেছেন কিনা একটু বিস্তারিত জানান। ধন্যবাদ

Reply
Shamser Ali

So much informative post..

Reply
এগ্রোবিডি২৪

thank you for your compliment 🙂

Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *