Friday, 29 March, 2024

সর্বাধিক পঠিত

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের নতুন ডিন প্রফেসর ড. মোঃ মকবুল হোসেন


প্রফেসর ড. মোঃ মকবুল হোসন

খ্যাতিমান ভেটিনারিয়ান বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) প্যাথলজি বিভাগের প্রফেসর ড. মোঃ মকবুল হোসেনকে বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের নতুন ডিন হিসেবে নিয়োগ দিয়েছেন প্রশাসন।

তিনি ৩০ অক্টোবর ২০২০ হতে আগামী ২ (দুই) বছরের জন্য বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ডিন হিসেবে দায়িত্ব পালন করবেন।

প্রফেসর ড. মোঃ মকবুল হোসেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ভেটেরিনারিতে স্নাতক ও প্যাথলজি বিভাগ থেকে এম.এস ডিগ্রী লাভ করেন। তিনি University Of Tokyo, Japan  থেকে ভেটেরিনারি বিষয়ে পিএইচ.ডি এবং পরে পোস্ট ডক্টরাল সম্পন্ন করেন।

আরো পড়ুন
করলার লাভজনক চাষ পদ্ধতি
লাভজনক করলা চাষ

করলার লাভজনক চাষ চাষ পদ্ধতি করলার ইংরেজি নাম Gourd, আমাদের দেশে করলা গ্রীষ্মকালীন সবজি হলেও বর্তমানে করলা বার মাসই বাজারে Read more

বাংলাদেশে কেন বাড়ছে না ভেনামি চিংড়ির বানিজ্যিক চাষ

বাগদা চিংড়ির (ব্ল্যাক টাইগার) চেয়ে ভেনামির উৎপাদন খরচ প্রায় অর্ধেক। তারপরও বাংলাদেশে কেন বাড়ছে না ভেনামি চিংড়ির বানিজ্যিক চাষ ? Read more

১৯৮৮ সনে প্রফেসর ড. মোঃ মকবুল হোসেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্যাথলজি বিভাগে লেকচারার হিসেবে শিক্ষকতা পেশায় নিযুক্ত হন। পরবর্তীতে ১৯৯১ সনে সহকারী প্রফেসর, ১৯৯৭ সনে সহযোগী প্রফেসর এবং ২০০২ সনে তিনি প্রফেসর পদে উন্নীত হন।

সফল কর্মজীবনের অধিকারী প্রফেসর ড. মোঃ মকবুল হোসেন, প্যথলজি বিভাগের বিভাগীয় প্রধান এবং  শিক্ষা ও গবেষণা কাজের পাশাপাশি বিভিন্ন প্রশাসনিক দায়িত্ব পালনসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত ছিলেন।

প্রফেসর ড. মোঃ মকবুল হোসেন বহু জাতীয় ও আন্তর্জাতিক সেমিনার, সিম্পোজিয়াম, ওর্য়াকশপ ও কনফারেন্সে যোগদান করে গবেষণালব্ধ প্রবন্ধ উপস্থাপন করেন এবং বিভিন্ন টেকনিক্যাল সেশনে চেয়ারপারসনের দায়িত্ব পালন করেছেন। তার  লেখা ১২০টি গবেষণামূলক প্রবন্ধ জাতীয় ও আন্তর্জাতিক জার্ণালে প্রকাশিত হয়েছে।

তথ্যসূত্রঃ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়

One comment on “বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের নতুন ডিন প্রফেসর ড. মোঃ মকবুল হোসেন

সোহানা খান

অভিনন্দন স্যার কে। ভালো কিছুর প্রত্যাশা??

Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *