Monday, 29 November, 2021

সর্বাধিক পঠিত



পেঁয়াজ নিয়ে সরকারের নতুন সিদ্ধান্ত


পেঁয়াজের আমদানিতে শুল্ক হ্রাস

পেঁয়াজের শুল্ক কমাতে এনবিআর কে চিঠি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। গত বছরের তিক্ত অভিজ্ঞতা পুনরাবৃতি না করতে বাজারে দাম সহনীয় পর্যায়ে রাখতে এ বছর রেকর্ড পরিমাণ পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বৃহস্পতিবার সচিবালয়ে বাণিজ্যমন্ত্রীর নিজ দপ্তরে হাঙ্গেরির পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে ৩ সদস্য বিশিষ্ট প্রতিনিধি দলের বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা জানান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

তিনি বলেন, বাজারে পেঁয়াজের দাম কিছুটা বেড়েছে। কেউ যেন কৃত্রিমভাবে দাম না বাড়াতে পারে সেজন্য বাজারে মনিটরিং জোরদার করা হয়েছে।

আরো পড়ুন
কিভাবে কাউন চাষ করবেন, জেনে নিন তার বিস্তারিত

পুষ্টিকর দানা জাতীয় খাদ্য কাউন। বিভিন্ন সুস্বাদু খাবার তৈরি করা হয় কাউন দিয়ে। যেমন-পায়েস, বিস্কুট ইত্যাদি তৈরিতে কাউন ব্যবহার করা Read more

নেই ইলিশের দেখা, দাম হু হু করে বাড়ছে

পূর্ণিমা তিথিতেও উপকূলের বরগুনার বেতাগী বিষখালী এবং পদ্মা নদীতে জেলেদের জালে নেই প্রত্যশিত ইলিশ দেখা। ইলিশ সরবরাহ কম হওয়ায় দাম Read more

বাণিজ্যমন্ত্রী বলেন, আমাদের বাজারের পাশাপাশি ভারতের বাজারেও ইতোমধ্যে পেঁয়াজের দাম বেড়ে গেছে। এজন্য এ বছর রেকর্ড পরিমাণ পেঁয়াজ আমদানি করার উদ্যোগ নেয়া হয়েছে। সেজন্য পেঁয়াজ আমদানিতে ৫ শতাংশ শুল্ক প্রত্যাহারের জন্য চিঠি দেয়া হয়েছে। আশা করছি, শুল্ক প্রত্যাহার করা হবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, আজ (বৃহস্পতিবার) বাণিজ্য মন্ত্রণালয় থেকে বেশ কয়েকটি টিম আমদানির স্থানগুলোতে যেমন-বেনাপোল ও হিলিতে যাবে। তারা পর্যবেক্ষণ করে দেখবে সেখানে আমদানির কী অবস্থা।

তিনি বলেন, বন্যার কারণে পেঁয়াজ সরবরাহে সমস্যা হয়েছে। আমরা খুব চেষ্টা করছি। সরকারি বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) বড় পরিসরে নামছে। আগামী ১৩ তারিখ (রোববার) থেকে ন্যায্যমূল্যে খোলাবাজারে পেঁয়াজ বিক্রি শুরু করবে। আমরা সর্বকালের রেকর্ড ভঙ্গ করে সর্বোচ্চ পরিমাণ পেঁয়াজ আমদানি করব। আমরা এই বিষয়টি পুরোপুরি মনিটর করছি।

এর আগে গত মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছিল, বাজারে যেন দাম স্বাভাবিক থাকে সেজন্য রোববার থেকে কম দামে পেঁয়াজ বিক্রি শুরু করবে টিসিবি। নতুন পেঁয়াজ বাজারে না আসা পর্যন্ত তা অব্যাহত রাখবে।

গত বছর দেশের মানুষ ৩০০ টাকা কেজি পেঁয়াজ কিনেছে যা বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ পেঁয়াজের দাম।

0 comments on “পেঁয়াজ নিয়ে সরকারের নতুন সিদ্ধান্ত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *