Monday, 23 May, 2022

সর্বাধিক পঠিত

পেঁয়াজের দাম এক রাতে দ্বিগুণ, পৌছাল সেঞ্চুরিতে


onion

ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করেছে এ খবর প্রকাশ হওয়ার সাথে সাথে রাজধানীর বিভিন্ন বাজারে পেঁয়াজের দাম উর্দ্ধমুখী।

গত কাল বাজারে পেঁয়াজের দাম ছিল ৫০ টাকা থেকে ৬০ টাকা প্রতি কেজি। সেই পেঁয়াজ এক রাতে বেড়ে দ্বিগুণ হয়ে দাম হয়েছে ১০০ টাকা থেকে ১২০ টাকা প্রতি কেজি।

সকালে মালিবাগ বাজারে গিয়েও দেখা যায় একই পরিস্থিতি। ১ কেজি পেঁয়াজ ৯০ টাকা চাইছেন বিক্রেতা। জানতে চাইলে সব বিক্রেতারই একই কথা জানালেন, ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করেছে। ভারত থেকে পেঁয়াজ আসবে না তাই দাম বেড়েছে।

আরো পড়ুন
মুড়ি পেঁয়াজ নিয়ে বিপাকে পাবনার কৃষকরা
মুড়ি পেঁয়াজ নিয়ে বিপাকে কৃষক

পাবনার বাজারে নতুন হালি পেঁয়াজ আসার আরও প্রায় একমাস বাকি। তবে মুড়ি পেঁয়াজ নিয়ে বিপাকে কৃষক, পাচ্ছেন না কাঙ্খিত দাম। Read more

২০ হাজার টাকা লোকসান গুণছেন পাবনার কৃষকরা
পেঁয়াজ চাষে বিঘাপ্রতি ২০ হাজার টাকা লোকসান

পাবনার সাঁথিয়া উপজেলা দেশের অন্যতম পেঁয়াজ উৎপাদনকারী এলাকা। এখানে মুড়িকাটা জাতের নতুন পেঁয়াজ উঠতে শুরু করেছে দুই সপ্তাহ ধরেই। অন্যান্য Read more

রামপুরায় ভ্যানে দেশি পেঁয়াজের কেজি ৮০ টাকা বিক্রি করছিলেন জয়নাল মিয়া। দুই মিনিটের মধ্যে তার সব পেঁয়াজ বিক্রি হয়ে যায়। এ বিষয়ে জয়নাল বলেন, আমার পেঁয়াজ গতকাল কেনা। কিছুটা লাভে ৮০ টাকা কেজি বিক্রি করেছি।

খিলগাঁওয়ের ব্যবসায়ী মো. হিরু বলেন, গতকাল ভারত পেঁয়াজ রফতানি বন্ধ করায় আজ পাইকারি বাজারে পেঁয়াজের দাম কেজিতে বেড়েছে ২০ টাকার ওপরে। বাড়তি দামে কেনার কারণে আমাদের বাড়তি দামে পেঁয়াজ বিক্রি করতে হচ্ছে।

কারওয়ান বাজারের খুচরা ব্যবসায়ীরা বলছেন, হঠাৎ করেই পাইকারি বাজারে পিয়াজের দাম বেড়ে গেছে। গতকাল পাইকারিতে যে দেশি পিয়াজের কেজি ৪০ টাকা ছিল তা আজ ৭৫ থেকে ৮০ টাকা হয়ে গেছে।

কোনো ধরনের পূর্ব ঘোষণা ছাড়াই ভারত গতকাল হুট করে বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয়। এরপর ২৪ ঘণ্টা পার না হতেই দেশের বাজারে পেঁয়াজের এমন দাম বাড়ল।

ভারত হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় পেঁয়াজ রপ্তানিকারক দেশ। প্রতি বছর দেশটি প্রায় ২০ লাখ টন পেঁয়াজ রপ্তানি করে।ভারতে পেঁয়াজের দাম তিনগুণ বেড়ে যাওয়ার পর সরকার সব ধরণের পেঁয়াজ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে।

গত বছর সেপ্টেম্বরে ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়ার পর বাড়তে বাড়তে দেশের বাজারে এক কেজি পেঁয়াজ বিক্রি হয়েছে ২৫০-৩০০ টাকায়।

0 comments on “পেঁয়াজের দাম এক রাতে দ্বিগুণ, পৌছাল সেঞ্চুরিতে

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!