Saturday, 20 July, 2024

সর্বাধিক পঠিত

দুগ্ধ খামার স্থাপনে ২৫ লাখ টাকা অনুদান দেবে প্রাণিসম্পদ অধিদপ্তর


ব্রাহমা-জাতের-গরু_online

বড় দুগ্ধ খামার এবং মিষ্টি তৈরি কারখানায় ছোট আকারের দুগ্ধ প্রক্রিয়াজাতকরণের ইউনিট স্থাপন করলে সর্বোচ্চ ২৪ লাখ ৯৫ হাজার টাকা অনুদান দেবে প্রাণিসম্পদ অধিদপ্তর। সংস্থাটির ‘প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প’–এর (এলডিডিপি) আওতায় এই অনুদান দেওয়া হবে। এই অনুদানের জন্য ২৫ জুলাইয়ের মধ্যে আবেদন করতে হবে।

কোনো প্রতিষ্ঠান নির্বাচিত হলে প্রস্তাবিত বাজেটের সর্বোচ্চ ৪০ ভাগ বা অনধিক ২৪ লাখ ৯৫ হাজার টাকা প্রকল্প থেকে অনুদান দেওয়া হবে। বাকি ৬০ ভাগ অর্থ আবেদনকারীকে বহন করতে হবে।

প্রকল্পটি সরকারি–বেসরকারি অংশীদারত্বের মাধ্যমে আধুনিক যন্ত্রপাতি ও বিশ্বমানের প্রযুক্তি ব্যবহার করে উন্নত মানের দুগ্ধজাত পণ্য উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণের উদ্যোগ নিয়েছে। এ লক্ষ্যে বড় দুগ্ধ খামার ও মিষ্টি তৈরি কারখানায় ছোট আকারের দুগ্ধ প্রক্রিয়াজাতকরণের ইউনিট স্থাপনে ইচ্ছুক দুগ্ধ ব্যবসা পরিচালনাকারী বা পরিচালনায় আগ্রহী প্রতিষ্ঠানের সঙ্গে অংশীদারত্ব প্রতিষ্ঠার মাধ্যমে এই অনুদান দেওয়া হবে। পার্বত্য অঞ্চলের তিনটি জেলা ছাড়া দেশের ৬১টি জেলায় মোট ২৩২টি ছোট আকারের দুগ্ধ প্রক্রিয়াজাতকরণ ইউনিট স্থাপন বা সম্প্রসারণের উদ্দেশ্যে এ সহায়তা দেওয়া হবে।

আরো পড়ুন
বৃষ্টি ও ভারী বর্ষণের কারণে বাজারে কাঁচাপণ্যের দাম বেশি : বাণিজ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশের বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু জানিয়েছেন যে বৃষ্টি, ভারী বর্ষণ এবং বন্যার কারণে বাজারে কাঁচাপণ্যের দাম বেড়ে গেছে। এছাড়াও Read more

কৃষিকাজে সম্পৃক্ত হয়ে চাষাবাদ বাড়ানোর তাগিদ পররাষ্ট্রমন্ত্রীর

পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন যে গ্রামে বেশির ভাগ মানুষ কৃষিকাজ ছেড়ে দিয়েছেন, তবে কৃষিকাজে সম্পৃক্ত হয়ে ভালো উপার্জন করা সম্ভব। Read more

আবেদনকারীদের বেশ কিছু যোগ্যতা নির্ধারণ করে দেওয়া হয়েছে। আবেদনকারীকে অবশ্যই বাংলাদেশি নাগরিক হতে হবে। আবেদনকারীর ব্যবসা দুগ্ধ প্রক্রিয়াজাতকরণ–সংক্রান্ত হতে হবে। উৎপাদন কার্যক্রম প্রকল্পের আওতাভুক্ত এলাকায় হতে হবে।

আবেদনকারীকে দুগ্ধ প্রক্রিয়াজাতকরণে ন্যূনতম এক বছরের অভিজ্ঞতা থাকতে হবে। বৈধ ট্রেড লাইসেন্স ও টিআইএন সনদ দাখিল করতে হবে। আবেদনপত্রে প্রস্তাবিত বাজেটের কমপক্ষে শতকরা ৬০ ভাগ অর্থ আবেদনকারীকে বহন করতে হবে। আবেদনকারীকে বেসরকারি উদ্যোক্তা হতে হবে। পাবলিক লিমিটেড কোম্পানি এবং স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত কোম্পানি আবেদন করার যোগ্য বলে বিবেচিত হবে না। নারী উদ্যোক্তাদের বিশেষভাবে উৎসাহিত করা হবে।

আগ্রহী প্রার্থীদের এলডিডিপির নির্ধারিত ফরমে আবেদন করতে হবে। আবেদন ফরম ও বিস্তারিত শর্তাবলি প্রকল্পের ওয়েব পোর্টাল (http://lddp.portal.gov.bd), প্রাণিসম্পদ অধিদপ্তরের ওয়েবসাইট (www.dls.gov.bd) মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের ওয়েবসাইট (http://mofl.gov.bd) এবং প্রকল্প পরিচালকের দপ্তরে পাওয়া যাবে। অনুদান সম্পর্কে বিস্তারিত তথ্য দেখা যাবে এখানে

(সূত্র অনলাইন)

2 comments on “দুগ্ধ খামার স্থাপনে ২৫ লাখ টাকা অনুদান দেবে প্রাণিসম্পদ অধিদপ্তর

Md.Monirul Islam

আমি এই অনুদানের একজন প্রার্থী।

Reply
Md.Monirul Islam

আমি লোন নিতে চাই

Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *