Friday, 26 April, 2024

সর্বাধিক পঠিত

তেলাপোকাঃ প্রাকৃতিক ভাবে তাড়ানোর ঘরোয়া উপায়


Cockroach: Natural repellent

আরশোলা বা তেলাপোকা যাই বলেন তাদের স্বেচ্ছাচারী চলন বলনে আপনার কাজ করা দায়। খাবার নষ্ট থেকে শুরু করে নোংরা আর গন্ধযুক্ত পরিবেশ সৃষ্টিতে তারা খুবই পারদর্শী।

সর্দি বা হাঁপানি জনিত রোগ সৃষ্টিতেও আরশোলা বা তেলাপোকা কে দায়ি করা হয়।

একটা মেয়ে তেলাপোকা একবারে ৪০টা করে ডিম দিতে পারে। একটা তেলাপোকা মরলে আরো ৪০ টা তার জায়গা পূরণ করবে।

আরো পড়ুন
কাপ্তাই হ্রদে মাছের প্রজনন রক্ষার্থে তিন মাস মাছ শিকার বন্ধ

কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের প্রজনন ও বংশবৃদ্ধির উন্মুক্ত স্থান। প্রজনন ক্ষেত্র বাচানোর জন্য রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে ২৫ এপ্রিল থেকে Read more

বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ

এবারের ২০২৪ সালের বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ করেছে সরকার। আজ রবিবার মন্ত্রিপরিষদ সভাকক্ষে খাদ্য পরিকল্পনা ও Read more

সেক্ষেত্রে বুঝতে পারছেন আরশোলা বা তেলাপোকা মারাটা কতটা কঠিন। তার পরে আরশোলা বা তেলাপোকার রয়েছে চমৎকার বেঁচে থাকার ক্ষমতা। এরা যেকোন পরিবেশে বেঁচে থাকতে পারে সহজে।

আজকে আলোচন করব প্রাকৃতিক ভাবে আরশোলা বা তেলাপোকা তাড়ানোর ঘরোয়া উপায় নিয়ে।

আরশোলা বা তেলাপোকা তাড়াতে ডিম, আলু এবং বরিক পাউডারের ব্যবহার

তেলাপোকা তাড়াতে সব চেয়ে বেশি কার্যকর এই পদ্ধতি। চারটি সিদ্ধ ডিমের কুসুম, ১৫০ গ্রাম সিদ্ধ আলু এবং ৭৫ গ্রাম বরিক পাউডার নিয়ে ভর্তা করে ফেলুন।

এই সম্মিলিত পেস্ট ভাল করে মিশানোর পর বাসার যেসব যায়গাতে তেলাপোকা উপদ্রব বেশি (যেমন কিচেন, বাথরুম, স্টোরেজ) সেসব যায়গাতে পেস্ট বা ভর্তা দেয়ালে বা নিকটস্থ যায়গাতে লাগিয়ে দিন।

একবার লাগালে বুঝতে পারবেন এই পেস্ট বা ভর্তার তেলেস মতি।

আরশোলা বা তেলাপোকা তাড়াতে চিনি ও বেকিং সোডার ব্যবহার

তেলাপোকা বেকিং সোডার গন্ধ একেবারেই সহ্য করতে পারে না। সমপরিমাণ চিনি আর বেকিং সোডা একসঙ্গে মিশিয়ে বাড়ির সব কোনায় কোনায় ছড়িয়ে দিন।

চিনির গন্ধে তেলাপোকা আকৃষ্ট হয়ে বেকিং সোডা মিশ্রিত চিনি খেয়ে মারা পড়বে। সপ্তাহে দু’ দিন করে অন্তত তিন সপ্তাহ এই পদ্ধতিটি কাজে লাগাতে পারলে তেলাপোকার উপদ্রব থেকে একেবারে মুক্তি পাওয়া যাবে।

আরশোলা বা তেলাপোকা তাড়াতে বোরিক পাউডারের ব্যবহার

বোরিক পাউডার মূলত একধরণের অ্যাসিডিক উপাদান যা পোকামাকড়ের যন্ত্রণা কমাতে সহায়ক। তবে তেলাপোকার উপদ্রব বন্ধ করার ক্ষেত্রেও বোরিক পাউডারের ব্যবহার করা চলে।

১ চামচ বোরিক পাউডার, ২ চামচ ময়দা বা আটা আর ১ চামচ কোকো পাউডার এক সঙ্গে ভাল করে মিশিয়ে নিয়ে এই মিশ্রণটি বাড়ির সব কোনায় কোনায় ছড়িয়ে দিন।

তেলাপোকা এই মিশ্রণে আকৃষ্ট হয়ে বোরিক পাউডার খেয়ে মারা পড়বে। সপ্তাহে তিন দিন করে অন্তত দু’ সপ্তাহ এই পদ্ধতিটি ব্যবহার করতে পারলে তেলাপোকা উপদ্রব থেকে একেবারে মুক্তি পাওয়া যাবে।

আরশোলা বা তেলাপোকা তাড়াতে তেজপাতার ব্যবহার

তেলাপোকা তাড়ানোর সবচেয়ে সহজ ও সস্তা উপাদান হল তেজপাতা। তেজপাতার তীব্র গন্ধ আরশোলা একেবারেই সহ্য করতে পারে না।

তেজপাতা গুঁড়ো করে বাড়ির সব কোনায় কোনায় ছড়িয়ে দিন। সপ্তাহে অন্তত দু’দিন এই ভাবে তেজপাতা গুঁড়ো ছড়িয়ে দিতে পারলে তেলাপোকা উপদ্রব থেকে একেবারে মুক্তি পাওয়া যাবে।

এছাড়া আরও কিছু কাজ করলে আরশোলা বা তেলাপোকা তাড়াতে সাহায্য করবে।

আরশোলা বা তেলাপোকা তাড়াতে অ্যামোনিয়া মিশ্রণ

পানি আর অ্যামোনিয়ার মিশ্রণ তেলাপোকা তাড়ানোয় অত্যন্ত উপযোগী। এক বালতি পানিতে ২ কাপ অ্যামোনিয়া গুলে নিন। এই পানি দিয়ে রান্নাঘর ধুইয়ে নিন। অ্যামোনিয়ার গন্ধে তেলাপোকা পালাবে।

আরশোলা বা তেলাপোকা তাড়াতে সাবান পানি

গায়ে মাখার সাবান ও পানি মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। ঘরের কোনায় কোনায় এই পানি স্প্রে করে দিন। ব্যস তেলাপোকা বধ।

0 comments on “তেলাপোকাঃ প্রাকৃতিক ভাবে তাড়ানোর ঘরোয়া উপায়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *