Thursday, 28 March, 2024

সর্বাধিক পঠিত

সকালে খালি পেটে লেবু পানি খাওয়ার উপকারিতা কি?

চাষির প্রশ্নCategory: কৃষি তথ্যসকালে খালি পেটে লেবু পানি খাওয়ার উপকারিতা কি?
Mamun asked 4 years ago

মধু, লেবু এবং জল অবশ্যই শরীর পরিষ্কার করে। রাতের ঘুম থেকে উঠে ব্রেকফাস্টের আগে এটি খাওয়া অত্যন্ত ভালো। তবে কার্যকরী হতে গেলে আপনাকে তাড়াতাড়ি ঈষদুষ্ণ অবস্থায় ভালো মধু দিয়ে খেতে হবে।

সকালে মধু ও লেবু পানি খেলে মেদ কমে। সকালে খালি পেটে লেবু পানি খাওয়ার উপকারিতা কি?

1 Answers
এগ্রোবিডি২৪ Staff answered 4 years ago

সকাল বেলা লেবু-পানির জাদুকরী ৫ গুণের কথা।
১. ওজন কমাতে সহায়ক ভোরবেলা ঘুম থেকে উঠেই খালি পেটে একগ্লাস মধু মেশানো লেবু পানি খেলে আপনার ওজন কমবেই। বিশেষ করে পেটের চর্বি কাটাতে এটি দারুণ সহায়ক।
২. লিভারকে সচল রাখতে লিভারের মাধ্যমেই শরীরে জমে থাকা দূষিত পদার্থ বের হয়। সকালে লেকু-পানি পান করলে লিভারে চর্বি জমতে পারে না। এটি আপনার দেহের কর্মক্ষমতা বাড়িয়ে দেয় আরও বহুগুণ।
৩. কিডনিতে পাথর হওয়া প্রতিরোধে লেবুতে থাকা ভিটামিন সি কিডনিতে পাথর জমা প্রতিরোধ করে। যাদের এরই মধ্যে কিডনিতে পাথর জমেছে, তারা লেবু-পানি খেলে উপশম পেমে পারেন।
৪. মুখের গন্ধ দূর করতে ঘুম থেকে ওঠার পরপরই বাসি মুখের গন্ধ সহ্য করতে পারেন না অনেকেই। এটি হয় দীর্ঘক্ষণ মুখের ভেতরটা শুকনা থাকায় ব্যাকটেরিয়ার জন্মের কারণে।
লেবু-পানি খেলে মুখের ভেতরে ফিরে আসে আর্দ্রতা। আর সাইট্রিক অ্যাসিড দূর করে ব্যাকটেরিয়া। পেঁয়াজ-রসুনের গন্ধও যারা সহ্য করতে পারেন না, তারাও খাবার খাওয়ার পর পান করতে পারেন লেবু পানি। মুখের সব গন্ধ এতে দূর হবে।
৫. ত্বকের উজ্জ্বলতা বাড়াতে লেবু-পানির ভিটামিন সি ভেতর থেকে ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। যাদের ত্বক তৈলাক্ত, তাদের জন্যও দারুণ কাজ করেএই পানীয়। ত্বকের আর্দ্রতাও বাড়াতে সাহায্য করে এই পানীয়।

জনপ্রিয় লেখা