Friday, 26 April, 2024

সর্বাধিক পঠিত

গরু মোটাতাজাকরণ দানাদার খাদ্য তালিকা pdf

চাষির প্রশ্নCategory: কৃষি তথ্যগরু মোটাতাজাকরণ দানাদার খাদ্য তালিকা pdf

বর্তমানে দেশে ঘাস সংকটের কারণে অনেকেই গবাদি পশু, বিশেষ গরু-ছাগল পালন ছেড়েই দিয়েছেন। তবে তাদের জন্যই সুখবর। উদ্ভাবন হয়েছে ঘাসের বিকল্প হাইড্রোপনিক ফডার। প্রাকৃতিক ঘাসের এই বিকল্প খাবার পশুর স্বাস্থ্যের জন্য খুব পুষ্টিকর।
গরু মোটাতাজাকরণ দানাদার খাদ্য তালিকা pdf আছে কি ?

1 Answers
এগ্রোবিডি২৪ Staff answered 1 year ago

গরু মোটতাজাকরনে দুই ধরনের খাদ্যের সমন্বয়ে রশদ (রেশন) তৈরী করা হয়।

ক। আঁশ জাতীয়ঃ শুধু খড়, ইউ এম, সবুজ ঘাস ইত্যাদি । তবে এই প্রক্রিয়ায় খামারীদেরকে শুধু খড়ে পরিবর্তে ইউ এম এস খাওয়াতে হবে।

দানাদারঃ খৈল, ভূষি, চাষের কুড়া , খুদ, শুটকি মাছ, ঝিনুকের গুড়া, লবন ইত্যাদি। খাওয়ানের পরিমানঃ গরুকে তার ইচ্ছা অনুযায়ী, অর্থাৎ গরু যে পরিমান খেতে পারে সে পরিমান ইউ এম এস সরবারাহ করতে হব।
কোন খামারী সবুজ ঘাস খাওয়াতে চাইলে প্রতি ১০০ কেজি কাঁচা ঘাসের সাথে ৩ কেজি চিটাগুড়ে মিশিয়ে তা গরুতে খাওয়াতে পারেন। এক্ষেত্রে কাঁচা ঘাসেও গরুকে পর্যাপ্ত পরিমানে সরবরাহ করতে হবে।

কুরবানির গরু
মোটাতাজা গরু

খ। দানাদর মিশ্রণঃ খামারীদের সবিধার জন্য নীচের সারনীতে একটি দানাদার মিশ্রণ তৈরীর বিভিন্ন উপাদান পরিমান সহ উল্লেখ করা হল। নিম্নের ছক অনুযায়ী অথবা প্রয়োজন অনুযায়ী খামারীগণ বিভিন্ন পরিমান মিশ্রণ তৈরী করে নিতে পারবেন।

খাওয়ানের পরিমানঃ গরুকে তার দেহের ওজন অনুপাতে দানাদার খাদ্য সরবরাহ করতে হবে। পাশের দানাদার মিশ্রণটি গরুর ওজনের শতকরা ০.৮-১ ভাগ পরিমান সরবরাহ করলেই চলবে।

খাওয়ানোর সময়ঃ দানাদার মিশ্রণটি এবারের না খাইয়ে ভাগে ভাগ করে সকালে এবং বিকালে খাওয়াতে হবে।

পানিঃ গরুকে পর্যান্ত পরিমানে পরিস্কার খাবার পানি সরবরাহ করতে হবে।

জনপ্রিয় লেখা