Monday, 29 November, 2021

সর্বাধিক পঠিত



কৃষকের জন্য ”সদাই” অ্যাপ, যোগাযোগ হবে ভোক্তার সাথে


এবার কৃষি পণ্য যেন চাষি নিজেই সহজে বিক্রয় করতে পারেন তার জন্য চালু হল অ্যাপ। এই অ্যাপ এর নাম দেয়া হয়েছে সদাই। কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক বলেন, কৃষিপণ্যের বিপণন সবচেয়ে বড় চ্যালেঞ্জ এখনকার সময়ে।

আজ বুধবার সকালে সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে মন্ত্রী উদ্বোধন করেন কৃষিপণ্য কেনাবেচার মোবাইল অ্যাপ ”সদাই”।এই অ্যাপ এর  উদ্বোধন শেষে মন্ত্রী এ মন্তব্য করেন। কৃষি বিপণন  অধিদপ্তর এই অ্যাপ সদাই বাস্তবায়ন করছে । কৃষি মন্ত্রণালয় রয়েছে সার্বিক সহযোগিতায়। অনুষ্ঠানে মন্ত্রী এই কৃষিপণ্য কেনাবেচার অ্যাপটিকে যুগান্তকারী পদক্ষেপ বলে মন্তব্য করেন। তার মতে এই অ্যাপ বাস্তবায়ন সফল হলে হলে দেশের চাষিরা ন্যায্যমূল্য পাবে। মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য এর কারনে হ্রাস পাবে। একই সাথে কৃষিপণ্যের গুণগত মান নিশ্চিতে কাজ করবে অ্যাপটি। সেই সাথে ভোক্তারা যেন না ঠকেন, কেউ প্রতারণার শিকার না হয় এবং ভেজালমুক্ত পণ্য পাবার বিষয় এ অ্যাপটি সহায়ক ভূমিকা পালন করবে।

কৃষিমন্ত্রী মত প্রকাশ করেন যে, দেশে ধান, গম, ভুট্টা, ফলমূল এবং শাকসবজিসহ সব ধরনের কৃষিপণ্যের উৎপাদন বহুগুণে বৃদ্ধি পেয়েছে। উৎপাদনে সাফল্য এসেছে বিস্ময়কর ।এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে এসব উৎপাদিত কৃষিপণ্যের বিপণন সম্পন্ন করা । তিনি বলেন কৃষকেরা যে পণ্য উৎপাদন করেন, তা প্রায়ই সঠিক সময় বাজারজাত করতে পারেন না। এ কারনে ফসলের সঠিক মূল্য পান না। অন্যদিকে কৃষকের উৎপাদিত ফসলের ন্যায্যমূল্য নিশ্চিতের পাশাপাশি ক্রেতা যেন সঠিক মূল্যে ভেজালমুক্ত পণ্য কিনতে পারে তার ব্যবস্থাও করতে হবে। সদাই অ্যাপটি এ লক্ষ্যে কাজ করবে।

আরো পড়ুন
ইউরিয়া সারে পশুখাদ্য সংরক্ষণ করা যায় বেশিদিন

বিভিন্নভাবে পশুসম্পদের সাথে আমাদের দেশের প্রায় ৬০ ভাগ মানুষ জড়িত। এদেশে প্রতিবছর প্রায় ১ কোটি ৮ লাখ থেকে ২ কোটি Read more

কাশবন উপড়ে কৃষিকাজে আলোড়ন সৃষ্টি করেছেন ফরিদপুরের শীপু

কাশবনে ছেয়ে গিয়েছিল ফরিদপুরের চরভদ্রাসনের মাথাভাঙ্গা গ্রামের পদ্মার পাড় এলাকা। এ কাশবন ভেঙে অবসর সময় কৃষিকাজে লাগিয়েছেন এক অফিস তত্বাবধায়ক।  Read more

বাংলাদেশের প্রথম কৃষি বিপণন অ্যাপ সদাই যা সরকারি ব্যবস্থাপনায় পরিচালিত হবে । এর ভাষা নির্ধারণ করা হয়েছে বাংলা। এতে  কৃষক ও ভোক্তার সরাসরি যোগাযোগ হবে, যাতে কোন প্রকার মধ্যস্বত্বভোগী বাজার নিয়ন্ত্রন করতে না পারে।

সদাই প্ল্যাটফর্মে লেনদেন হওয়া কৃষিপণ্যের গুণগত মান এবং ক্রয়–বিক্রয় মনিটরিং সরাসরি করবে কৃষি অধিদপ্তর। পণ্যের যথাযথ মূল্য নির্ধারণ, উদ্যোক্তার নিবন্ধন বাতিল, অভিযোগ ও প্রতিকারের ব্যবস্থা করবে অধিদপ্তর। তাছাড়াও থাকবে কল সেন্টার যা অধিদপ্তর দ্বারা পরিচালিত হবে। ফ্রি রেজিস্ট্রেশন করে  কৃষক ও উদ্যোক্তারা  কমিশনবিহীন  বিক্রয়ের সুযোগ পাবেন।  থাকবে ক্যাশ অন ডেলিভারি এবং মোবাইল ব্যাংকিং পেমেন্টের সুযোগ । কোন ভোক্তা, চাষি বা উদ্যোক্তা চাইলে মূল্য যাচাইয়ের সুযোগ ও অর্ডারকৃত পণ্যের ট্র্যাকিং করতে পারবেন। এ সকল বিষয়ে  কৃষক ও উদ্যোক্তাদের প্রশিক্ষণ প্রদান করবে অধিদপ্তর।

কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম এর সভাপতিত্বে এই উদ্বোধন অনুষ্ঠান পরিচালিত হয় । এতে আরও বক্তব্য রাখেন  মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাসানুজ্জামান কল্লোল এবং কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফ  । কৃষি বিপণন অধিদপ্তরের সহকারী পরিচালক বায়েজীদ বোস্তামী  ”সদাই” অ্যাপের বিষয়ে সার্বিক তথ্য প্রদান করেন।

0 comments on “কৃষকের জন্য ”সদাই” অ্যাপ, যোগাযোগ হবে ভোক্তার সাথে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *