Wednesday, 24 April, 2024

সর্বাধিক পঠিত

পুকুরে প্রচুর ইউগ্লেনা দুর করার উপায়

চাষির প্রশ্নCategory: মৎস্য চাষপুকুরে প্রচুর ইউগ্লেনা দুর করার উপায়
Didarul Alam asked 5 months ago

আসসালামু আলাইকুম,
আমার পুকুরের আয়তন প্রায় ৯০ শতাংশ, বর্তমানে  প্রচুর ইউগ্লেনা হয়েছে। ৩০ তারিখ ৪৩ কেজি মনোসেক্স তেলাপিয়া, ২২ কেজি পাংগাস, ৩০ কেজি রুই, কাতলা+গ্লাস কার্প+সিলভার ২০ কেজি পোনা ছাড়া হয়েছে, ১২ তারিখ ডিএপি সার ৬ কেজি, ১৬ তারিখ গোবর+সরিষার খৈল, এবং ২০ তারিখ এসকে+এফ এর (ইউকাসল ২০০ মিলি, গ্যাসোলিন ১০০ মিলি) প্রয়োগ করা হয়েছে। খাদ্য হিসেবে আটা কুড়া দেওয়া হয়েছে। ১৫-১৬ তারিখ থেকে ইউগ্লেনা দেখা যাচ্ছে আর আজ প্রচুর বেড়ে গেছে। এখন ইউগ্লেনা দুর করতে কি করতে পারি?

1 Answers
এগ্রোবিডি২৪ Staff answered 5 months ago

ইউগ্লেনা সমস্য সমাধানে করনীয়ঃ ইউগ্লেনা নামক বহুকোষী প্রাণীর উপস্থিতি বেড়ে গেলেই মুলত লাল স্তর দেখা যায়। এই ধরনের সর দিনের বেলায় সূর্যালোকের উপস্থিতিতে লালচে-বাদামী বর্ণ ধারণ করে কিন্তু আর সূর্যাস্ত গেলে সবুজ বা বাদামী রং ধারন করবে।

বহুকোষী ইউগ্লেনা প্রাণীর মধ্যে হাত কিংবা কোন কাঠ ঢুকিয়ে দিলে দুরে সরে যাবে  আবার হাত বা কাঠ বের করে নিলে সাথে সাথেই মুদে যায়।

এই ইউগ্লিনা স্তর মাছের স্বাভাবিক ভাবে শ্বাসপ্রশ্বাস নিতে বাধা সৃষ্টি করতে পারে, হজম পক্রিয়ায় সমস্যা সৃষ্টি করতে পারে, ইউগ্লিনা স্তর পুকুরে অক্সিজেন ও প্রাকৃতিক খাবার তৈরীতে বাধা হয়ে দাঁড়ায় ।

ইউগ্লেনা জনিত স্তর হলে করনীয়

পুকুরে শতক প্রতি ৪/৫ ফুট গভীরতায় ১ গ্রাম পন্ডকেয়ার/ এম আই প্লাস, ১ গ্রাম চিনি ১ লিটার পানির সাথে মিশিয়ে তিন ঘন্টা পর পুকুরে ছিটিয়ে দিন।

প্রতি শতকের জন্য ১ কেজি হারে পাথুরে চুন ঠান্ডা হলে ইউগ্লেনার স্তরের উপর ছিটিয়ে দিন।

এক দিকে টেনে নিয়ে ৩-৫ দিন রেখে অথবা পুকুরের উপরে তুলে চুন ও ইউরিয়া দিয়ে পচিয়ে পুকুরে খাবার হিসাব দিন।

ইউগ্লেনা নিয়ে বিস্তারিত

জনপ্রিয় লেখা