Friday, 19 April, 2024

সর্বাধিক পঠিত

কিভাবে একুরিয়াম এ মাছের যত্ন নিব ?

চাষির প্রশ্নCategory: মৎস্য চাষকিভাবে একুরিয়াম এ মাছের যত্ন নিব ?
Sohagi Islam asked 3 years ago

আমি সখে একুরিয়ামে মাছ চাষ করি। একুরিয়ামে মাছের যত্ন কিভাবে নিব এ বিষয়ে জানতে চাই ।

1 Answers
এগ্রোবিডি২৪ Staff answered 3 years ago

সৈখিন ব্যাক্তি ঘর সাজাতে ঘরে অ্যাকুরিয়াম রাখেন। অ্যাকুরিয়াম শুধুই ঘর সাজানোর শোপিস নয়। এর মধ্যে থাকে জীবন্ত মাছ। একুরিয়ামের মাছের নিয়মিত যত্ন প্রয়োজন। 
চলুন দেখে নেয়া যাক কিভাবে  অ্যাকুরিয়ামের মাছের যত্ন নেবেন:
অ্যাকুরিয়াম তাপমাত্রা নিয়ন্ত্রনে লক্ষ রাখুনঃ  যাদের ঘরে এসি চললে ঘরে্র অ্যাকুরিয়াম থাকলে জলের তাপমাত্রা হয়তো বাড়বে না। কিন্তু যখন এসি বন্ধ থাকবে তখন কিন্তু জলের তাপমাত্রা বাড়তে থাকবে। তাই জলের তাপমাত্রার ব্যাপারে সতর্ক থাকবেন।
অ্যাকুরিয়ামের উপরের ঢাকনা খুলে রেখে ঘরে ফ্যান চালালে জলের তাপমাত্রা বেশ কিছুটা কম হবে। বর্তমানে অ্যাকুরিয়ামের জন্য বিশেষ ধরনের ফ্যান কিনতে পাওয়া যায়।অ্যাকুরিয়ামের মধ্যে বেশ কিছু জ্যান্ত গাছ লাগান। এতে অ্যাকুরিয়ামের জলের তাপমাত্রা কম থাকবে। জলের তাপমাত্রা বেশী থাকলে মাছের হজমের সমস্যা হয়, খাবার রুচি থাকে না।
এই সময় মাছকে দিনের বেলায় কম খেতে দিন বা মনে হলে দিনের বেলায় খাবার না দিয়ে শুধু মাত্র রাত্রি বেলায় খেতে দিন।এই সময় অ্যাকুরিয়ামের মাছগুলিকে কম প্রোটিন যুক্ত এবং বেশি ফাইবার আছে এমন ধরনের  খাবার দিন, এতে মাছের খাবার হজম করতে সহজ হবে।
জলের তাপমাত্রা যত বেশি থাকবে সেই জলে অক্সিজেনের পরিমাণ ততই কম হবে তাই অ্যাকুরিয়ামের জলে এয়ার পাম্পের সাহায্যে বেশি পরিমান হাওয়া সরবরাহ করুন।এই সময় সপ্তাহে অন্তত ৩০ থেকে ৪০ ভাগ জল বদল করুন। এতে মাছ ভালো থাকবে।সপ্তাহে এক দিন খাবার দেওয়া বন্ধ রাখুন।
অ্যাকুরিয়ামের মাছকে সপ্তাহে একদিন সসা বা তরমুজের ছোট টুকরো দিতে পারেন। মনে রাখবেন যে দিন এই খাবার দেবেন সেই দিন অ্যাকুরিয়ামের মাছ কে আর অন্য কোন খাবার দেবেন না।অ্যাকুরিয়ামের জল ঠাণ্ডা করার জন্য অ্যাকুরিয়ামের জলে সরাসরি বরফ দেবেন না, এতে মাছের ঠাণ্ডা লেগে যাবার সম্ভাবনা থাকে।
বরফ সরাসরি অ্যাকুরিয়ামের জলে না দিয়ে একটি মোটা প্যাকেটের মধ্যে ভরে প্যাকেটের মুখ ভালো করে বেঁধে নিয়ে অ্যাকুরিয়ামের জলে ভাসিয়ে দেবেন। দু-তিন ঘন্টা পরে প্যাকেটের বরফ গলে গেলে, প্যাকেট টি বাইরে বার করে ফেলে দেবেন।
একুরিয়ামে মাছের রোগ  নিয়ে বিস্তারিত পড়ুন

জনপ্রিয় লেখা