Saturday, 27 April, 2024

সর্বাধিক পঠিত

শিং মাছ চাষ

সাকিন asked 9 months ago

শিং মাছ কে জিওল মাছ বলে। শিং মাছের দাম বাজারে ভাল পাওয়া যায়। এ মাছের কদর বেশি। শিং মাছ চাষে লক্ষনীয় বিষয় গুলো কি কি ?

1 Answers
এগ্রোবিডি২৪ Staff answered 9 months ago

শিং মাছের লাভজনক চাষ পদ্ধতিতে যে দশটি বিষয় অবশ্যই খেয়াল রেখে মাছ চাষ করতে হবে। সেগুলো পর্যায়ক্রমে আলোচনা করা হল-

লাভজনক শিং মাছের একক চাষে অব্যশই লক্ষনীয় দশটি বিষয়ঃ

পাড় মেরামত, পুকুর বা জলাশয়ের পাড়ের চারপাশে নিছিদ্র বেষ্টনি, পাড়ের মধ্যে গর্ত ও ইদুরের বা অন্য খাল থাকা যাবে না।
তলার কাদা, পুকুরের বা জলাশয়ের তলার কাদা ৬ থেকে ৮ ইঞ্চির বেশি হওয়া যাবে না। বেশি কাদা থাকলে তা তুলে ফেলতে হবে।

পানির গভিরতা,পুকুরের বা জলাশয়ের গভিরতা ৪ থেকে ৫ ফিটের বেশি হলে ও কম থাকা উচিত না। তাহলে মজুদ ঘনত্ব বেশি দেয়া যাবে না।

পোনার আকার, ছোট আকারে পোনা মজুদ করলে পোনার মৃত্যু হার বাড়ে এবং মাছ বাড়তে সময় বেশি লাগে। সেক্ষেত্রে যত বড় পোনা মজুদ করা যায় তা মাছ চাষের জন্য বেশি নিরাপদ।

পোনা মজুদ, পোনা পরিবহন ও পোনা পুকুরে ছাড়ার সময় সঠিকভাবে কন্ডিশনিং, তাপমাত্রা বিবেচনা করে পোনা ছাড়তে হবে। পোনার প্যাকেটের তাপমাত্রার সাথে পুকুরের পানির তাপমাত্রার  সমান করে পোনা ছাড়তে হবে।

শিং মাছ
শিং মাছের লাভজনক চাষ পদ্ধতি

ভাল মানের সুস্থ সবল পোনা,

অবশ্যই পোনা কেনার সময় খেয়াল রাখতে হবে যে ভাল মানের হ্যাচারি থেকে এবং ভাইরাস ও জীবাণুমুক্ত পোনা হয়। মজুদের পুর্বে পুকুরে অবশ্যই জীবানুনাশক দিতে হবে।

জীবানুনাশক ব্যবহার,

শিং মাছের পুকুরে নিয়মিত জীবাণুনাশক ব্যবহার করতে হবে । প্রতিমাসে একবার জীবাণুনাশক ব্যবহার করা ভাল, বাজারে বিভিন্ন ব্যান্ডের জীবাণুনাশক আছে, ভাল মানের জীবাণুনাশক, যেকোন একটি ব্যবহার করতে পারেন।
মিশ্র চাষে, একক চাষের চেয়ে অন্য মাছ যেমন, ভিয়েতনামি কৈ, তেলাপিয়া অথবা কার্প জাতীয় মাছের সাথে মিশ্র চাষে রোগের ঝুকি কম থাকে। তাই শিং মাছের সাথে অন্য মাছ চাষ করা ভাল।

খাদ্য ব্যবস্থপনা,

দেহ ওজন পরিমাপ করে খাদ্য খাওয়ানো। মাছ চাষের লাভ ও লোকসান নির্ভর করে খাদ্য খরচের উপরে। খাদ্য অপচয় করা যাবে না। প্রতি সপ্তাহে একবার মাছের দেহ ওজনের উপরে নির্ভর করে খাদ্য সরবরাহ করতে হবে।
শিং মাছ সাধারনত নিশাচর প্রজাতির মাছ এ জন্য দিনের বেলা খাবার দেয়ার পাশাপাশি রাতের বেলা অন্তত একবার হলেও খাবার প্রদান করা উচিত।

মাছ আহরন,

মাছ বাজার বুঝে মাছ আহরন করতে হবে। মাছের দাম কম হলে মাছ মজুদ রাখা এবং মাছের দাম ভাল হলে বিক্রি করতে হবে।

শিং মাছের লাভজনক চাষ পদ্ধতি পড়া শুরু করার পূর্বে স্বাদু পানিতে মাছ চাষ নিয়ে আমাদের আলোচনাটি পড়লে মাছ চাষের সাধারন কিছু বিষয়ের জ্ঞান যা মাছ চাষে ফলপ্রসূ হবে। যদিও এ বিষয়ে অনলাইনে বিক্ষিপ্ত জ্ঞান রয়েছে।

জনপ্রিয় লেখা