Thursday, 25 April, 2024

সর্বাধিক পঠিত

মাছ চাষের নতুন দিগন্ত বটম ক্লিন রেসওয়ে পদ্ধতি


বটম ক্লিন রেসওয়ে পদ্ধতি

বাংলাদেশ মাছ চাষে বিশ্বে দ্বিতীয় স্থানে। বায়োফ্লক এর পর মাছ চাষে নতুন দিগন্ত হচ্ছে বটম ক্লিন রেসওয়ে (Bottom Clean Raceway System) পদ্ধতিতে মাছ চাষ। গবেষনা এবং বিজ্ঞানের প্রভাবে মাছ চাষের আধুনিক এই নতুন দিগন্ত নিয়ে আমাদের আজকের আলোচনা।

বাংলাদেশে মাছ চাষের প্রথম আধানিবিড় পদ্ধতির মাছ চাষ দিগন্ত উন্মোচন করছেন রিয়াজ উদ্দিন পাড়ায় যা মুলতঃ রাজবাড়ির জেলা গোয়ালন্দ থানায়। মাছ চাষে বটম ক্লিন রেসওয়ে পদ্ধতি বাংলাদেশে প্রথম সফলতার খবর এটি। গোয়ালন্দ ফিসারিজ বটম ক্লিন রেসওয়ে পদ্ধতির মাছ চাষে বাংলাদেশে প্রথম।

গোয়ালন্দ ফিসারিজ বটম ক্লিন রেসওয়ে পদ্ধতি
গোয়ালন্দ ফিসারিজ বটম ক্লিন রেসওয়ে পদ্ধতি
আরো পড়ুন
কাপ্তাই হ্রদে মাছের প্রজনন রক্ষার্থে তিন মাস মাছ শিকার বন্ধ

কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের প্রজনন ও বংশবৃদ্ধির উন্মুক্ত স্থান। প্রজনন ক্ষেত্র বাচানোর জন্য রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে ২৫ এপ্রিল থেকে Read more

ভেটকি মাছের নার্সারি ও চাষ ব্যবস্থাপনা

ভেটকি মাছ, বারমুন্ডি, সি বাস (Sea Bass) অনেক জনপ্রিয় এবং সুস্বাদু একটি মাছ। কম কাঁটাযুক্ত ও অধিক অসম্পৃক্ত তেল সমৃদ্ধ Read more

বটম ক্লিন রেসওয়ের উদ্দোক্তা গোয়ালন্দ উপজেলা মেয়র। মেয়র শেখ মোহাম্মদ নিজাম এই বটম ক্লিন রেসঅয়ে মাছ চাষ শুরু করছেন। বায়োফ্লক মাছ চাষ পদ্ধতির পর বটম ক্লিন রেসওয়ে পদ্ধতি হতে পারে নতুন মাছ চাষের বিপ্লব।

কিভাবে বটম ক্লিন রেসওয়ে পদ্ধতিতে মাছ চাষ করবেন?

বায়োফ্লক হল বিজ্ঞান সম্মত মাছ চাষ পদ্ধতি আর বটম ক্লিন রেসওয়ে হচ্ছে অত্যধুনিক আধুনিক মাছ চাষ। এখানে আপনাকে পুরো পুকুর উন্নত ভাবে ট্যাংকে পরিনত করতে হয়। বটম ক্লিনের একটি ট্যাংক ১০০ শতাংশ বা তার বেশি হতে পারে।

বটম ক্লিন রেসওয়ে পদ্ধতিতে পানিতে রেস বা স্রোত তৈরি করে এবং জলাশয়ের তলানি পরিস্কারের মাধ্যমে পানির পরিবেশ মাছের জন্য উপযোগী করা হয়।

বটম ক্লিন রেসওয়ে পদ্ধতিতে ট্যাংক কেমন হবে?

এই পদ্ধতিতে ট্যাংক গোলাকার হলে সব থেকে ভাল উপযোগী। গোলাকার ট্যাংকে এরেশন করলে সহজে স্রোত তৈরি হয়। এই স্রোতের মাধ্যমে মাছ থেকে তৈরি বর্জ বা তলানি খুব সহজে বটম ট্যাংকে জমা হয়।

মাছ চাষের বটম ক্লিন রেসওয়ে পদ্ধতিতে পুকুরে মাঝ বরাবর একটি ঢালু গোলাকার ট্যাংক আকৃতির ট্যাংক করার প্রয়োজন যার গভিরতা ৭ ফিট এবং ব্যাস ১৩-১৪ ফিট হলে ভাল। এই ট্যাংক থেকে পাম্পের মাধ্যমে মাছের বর্জ বা তলানি প্রতি তিন ঘন্টা পর পর তুলে ফেলতে হবে।

বটম ক্লিন রেসওয়ে পদ্ধতিতে ট্যাংক
বটম ক্লিন রেসওয়ে পদ্ধতিতে ট্যাংক

বটম ক্লিন রেসওয়ে পদ্ধতিতে খাদ্য প্রয়োগঃ

খাবার মান ভাল হওয়া খুব জরুরি। সাধারন জলাশয়ে খাবার দেয়ার অনুপাত অনুসারে বটম ক্লিন রেসওয়ে পদ্ধতিতে মাছের খাবার দিতে হবে। মাছের খাবার বিষয়ে জানতে স্বাদু পানিতে মাছ চাষ ব্যবস্থাপনা লেখাটি পড়ে আসুন উপকার হবে।

চাষের বটম ক্লিন রেসওয়ে পদ্ধতিতে (Bottom Clean Raceway System) মাছের খাদ্য পরিবর্তন (FCR= Feed Conversion Ratio) হার সাধারন জলাশয়ের খাদ্য পরিবর্তন হার থেকে অনেক বেশি হয়।

বায়োফ্লকে (Biofloc) মাছের খাদ্য পরিবর্তন (FCR= Feed Conversion Ratio) যেখানে উল্ল্যখযোগ্য সেখানে বটম ক্লিন রেসওয়ে পদ্ধতিতে মাছের খাদ্য পরিবর্তন (FCR= Feed Conversion Ratio) হার বিবেচনা অনেক ভাল। বটম ক্লিন রেসওয়ে পদ্ধতিতে মাছের খাদ্য পরিবর্তন (FCR= Feed Conversion Ratio) হার ১.২ঃ ১ হয়ে থাকে।

বটম ক্লিন রেসওয়ে পদ্ধতিতে মাছের উৎপাদন পুকুরে বা জলাশয়ের মাছের উৎপাদনের চেয়ে ১০ গুন থেকে ২০ গুন বেশি। এ পদ্ধতিতে মাছ চাষ একশ শতাংশের একটি জলাশয় থেকে সর্বোচ্চ ৩০০ টন মাছ উৎপাদন সম্ভব।

বটম ক্লিন রেসওয়ে পদ্ধতিতে বিনিয়োগের হার কেমন?

এই বটম ক্লিন রেসওয়ে পদ্ধতিতে মাছ চাষের একটি এক একর ট্যাংক তৈরি করতে ৬০ লক্ষ টাকা বিনিয়োগ করতে হয়। কিন্তু এ বিনিয়োগ আপনার প্রথম বছরই ফেরত নিয়ে আসা সম্ভব।

বটম ক্লিন রেসওয়ে পদ্ধতিতে মাছের ঘনত্ব

এই পদ্ধতিতে মাছের ঘনত্ব সাধারন জলাশয়ে মাছ চাষের থেকে ১০ গুন বেশিতে দেয়া যায়। ১০০ শতাংশ একটি পুকুরে এক লক্ষ শিং এবং গুলসা সাথে কার্প মাছ আছে দশ হাজার। পানির গভিরতা ৬ ফিট হলে মাছ চাষে তিন স্তরে মাছ দিয়ে হয়। এ ক্ষেত্রে উপরের স্তরে কার্প এবং মধ্য স্তরে পাবদা ও নিচের স্তরে শিং ও গুলশা দেয়ায় উত্তম।

বটম ক্লিন রেসওয়ে পদ্ধতিতে আয় কেমন হবে?

বটম ক্লিন রেসওয়ে পদ্ধতিতে মাছ চাষের আয় ও ব্যয়। এ পদ্ধতি অধিক ঘনত্বে মাছ চাষ করা যায়। সে জন্য আপনি এক বছরে ১০০ শতাংশ একটি ট্যাংক পুকুর থেকে ২-৩ কোটি টাকা ব্যায় করে ৫- ৬ কোটি টাকা আয় করা সম্ভব।

বায়োফ্লক মাছ চাষ পদ্ধতি নিয়ে জানতে বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষের খুঁটিনাটি ক্লিক করুন।

8 comments on “মাছ চাষের নতুন দিগন্ত বটম ক্লিন রেসওয়ে পদ্ধতি

Imtiyaj Labib

বাম ক্লিন পদ্ধতিতে মাছ চাষের পাশাপাশি কি মুক্তা চাষ করা সম্ভব?

Reply
সৌমিত্র ভদ্র শুভ্র

বটম ক্লিন রেসওয়ে পদ্ধতিতে পানির পূনরায় ব্যবহার সম্পর্কে জানতে চাই।

Reply
Abu Mansur biplob

ভাই বটম ক্লিন এর বাংলাদেশে কোথাও প্রশিক্ষণ দিচ্ছে নাকি জানালে উপকৃত হব।ধন্যবা।

Reply
Nurul Haque

বটম ক্লিন পদ্ধতিতে মাছ চাষের জন্য খুব গুরত্বপূর্ন লেখা। লেখক কে ধন্যবাদ ।

Reply
এগ্রোবিডি২৪

আপনাকে এগ্রোবিডি তে স্বাগতম।

Reply
মাহফুজ

মনে হচ্ছে বটম ক্লিন রেসওয়ে পদ্ধতি তো ধনীদের আর ও ধনী বানাবে?

Reply
এ কে এম রবিউল ইসলাম

বটম ক্লিন রেসওয়ে পদ্ধতি নিয়ে সুন্দর লেখার জন্য ধন্যবাদ।

Reply
এগ্রোবিডি২৪

ধন্যবাদ রবিউল ভাই। এগ্রোবিডি২৪ এর সাথে থাকুন।

Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *