Sunday, 07 March, 2021

সর্বাধিক পঠিত

দুর্গাপূজাতে পশ্চিমবঙ্গে যাচ্ছে ১৪৫০ মেট্রিক টন ইলিশ


Bangladeshi Ilish

দুর্গাপূজাতে পশ্চিমবঙ্গে যাচ্ছে ১৪৫০ মেট্রিক টন ইলিশ। বাংলাদেশ থেকে দুর্গাপূজাকে সামনে রেখে পশ্চিমবঙ্গের ইলিশপ্রিয় বাঙালিদের জন্য একটি সুখবর।

ইলিশ প্রিয় বাঙালিদের রসনাবিলাসের জন্য কলকাতাসহ পশ্চিমবঙ্গের জন্য ১ হাজার ৪৫০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে বাংলাদেশ সরকার।

নয়টি প্রতিষ্ঠান এসব ইলিশ রপ্তানির অনুমতি পেয়েছে বাংলাদেশ থেকে পশ্চিমবঙ্গে । নয়টি প্রতিষ্ঠান এর প্রতিটি সংস্থাকে ১৫০-১৭৫ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দেওয়া হয়েছে।

আরো পড়ুন
মিশ্র পদ্ধতিতে মাছ চাষ

রুইজাতীয় মাছের সাথে মলা-পুঁটির মিশ্র চাষ করতে হলে উপযুক্ত পুকুর নির্বাচন করা জরুরী। সেইসাথে পুকুর প্রস্তুতি, পোনা মজুদ, খাদ্য ও Read more

ফেনীতে ২০০ কেজি চিংড়ি জব্দ

ফেনীতে চারটি মাছের আড়তে অভিযান চালিয়ে প্রায় ২০০ কেজি চিংড়ি জব্দ করেছে ভ্রাম্যমাণ আদালত। এসময় ওই চার আড়ৎকে ক্ষতিকারক জেলি Read more

আগামী মঙ্গল ও বুধবার বাংলাদেশ থেকে ইলিশ রপ্তানি শুরু হবে। গতকাল বৃহস্পতিবার বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি শাখা-২ থেকে ইলিশ রপ্তানির অনুমতি দেওয়া হয়।

আজ শুক্রবার সকালে কলকাতার ফিস ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক সৈয়দ আনোয়ার মকসুদ সংবাদ মাধ্যমে এসব তথ্য জানান।

সৈয়দ আনোয়ার মকসুদ বলেন, সামনে দুর্গাপূজা। সেই কথা বিবেচনা করে বাংলাদেশ সরকার ইলিশ রপ্তানির এই বিশেষ অনুমতি দিয়েছে। বেনাপোল-পেট্রাপোল স্থল সীমান্তপথে ট্রাকযোগে বাংলাদেশ থেকে যাবে এ ইলিশ।

২০১২ সালের পর ভারতে ইলিশ রপ্তানি বন্ধ আছে। তবে গত বছর পূজার সময় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা পশ্চিমবঙ্গে ৫০০ টন ইলিশ রপ্তানির ব্যবস্থা করেছিলেন।

আগামী ২৩ অক্টোবর শুরু হচ্ছে কলকাতাসহ পশ্চিমবঙ্গজুড়ে বাঙালি হিন্দু সম্প্রদায়ের সেরা উৎসব শারদীয় দুর্গাপূজা।

গত ১৪ জুন পশ্চিমবঙ্গে ইলিশ মৌসুম শুরু হলেও প্রতিকূল আবহাওয়ার কারণে এবার সমুদ্রে সেভাবে ইলিশ ধরা পড়ছিল না।

সম্প্রতি আবহাওয়া ভালো হওয়ায় পশ্চিমবঙ্গে ইলিশ ধরা পড়ছে সেই ইলিশ বাংলাদেশের ইলিশের মতো অত স্বাদের নয়। বাংলাদেশের পদ্মার ইলিশের জন্য পশ্চিমবঙ্গের ইলিশপ্রিয় বাঙালিরা তাকিয়ে থাকেন।

0 comments on “দুর্গাপূজাতে পশ্চিমবঙ্গে যাচ্ছে ১৪৫০ মেট্রিক টন ইলিশ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!