Sunday, 28 April, 2024

সর্বাধিক পঠিত

ভুট্টার মাজরা পোকা দমনে করনীয় কি ?

চাষির প্রশ্নCategory: কৃষি তথ্যভুট্টার মাজরা পোকা দমনে করনীয় কি ?

আমি ভূট্রা চাষ করি । ভূটার কান্ড ও পাতা খেয়ে ফসলের ক্ষতি করছে । এর নাম অনেকে বলছে মাজরা পোকা এর দমনে করনীয় কি? ভুট্টার মাজরা পোকা দমনে করনীয় কি?

1 Answers
এগ্রোবিডি২৪ Staff answered 1 month ago

ভুট্টার মাজরা পোকা দমনে করনীয় কি?

জৈব নিয়ন্ত্রণ এবং রাসায়নিক নিয়ন্ত্ৰণ দুই ভাবে ভূট্রার মাজরা পোকা দমন করা যায়।

জৈব নিয়ন্ত্রণ

এ পোকার অনেক প্রাকৃতিক শত্রু থাকা সত্ত্বেও যেহেতু কীড়া ভুট্টার কাণ্ড এবং ডালপালার ভিতরে বাসা বাঁধে সেহেতু এ কীড়াগুলো খুব সহজে ক্ষতিগ্রস্থ হয় না। কিছু ক্ষেত্রে পরজীবী ব্রাকোনিড বোলতা ওরগিলাস ইলাসমোপালপি (Orgilus elasmopalpi) এবং চিলোনাস ইলাসমোপালপি (Chelonus elasmopalpi) কীড়ার সংখ্যাবৃদ্ধিতে প্রভাব ফেলতে পারে।

জৈব কীটনাশক যেমন নিউক্লিয়ার পলিহেড্রোসিস ভাইরাস (NPV), এসপারজিলাস ফ্ল্যাভাস ছত্রাক এবং বিউভারিয়া ব্যাসিনিয়া (Beauveria bassiana) ছত্রাক অথবা ব্যাসিলাস থুরিনজিয়েনসিস (Bacillus thuringiensis) ব্যাকটেরিয়া সমৃদ্ধ কীটনাশক প্রয়োগ করলেও এ পোকার নিয়ন্ত্রণ সহজতর হয়।

রাসায়নিক নিয়ন্ত্ৰণ

জমির পরিখায় দানাদার কিংবা তরল কীটনাশক প্রয়োগ করলে কীড়া মারা যায়। তবে ভুট্টার ক্ষেত্রে সর্বোত্তম ব্যবস্থা হলো কার্বোসালফান (carbosulfan), কার্বোফুরান (carbofuran), টায়োডিকার (tiodicar), ফুরাটিয়োকার্ব (furatiocarb সহযোগে কীটনাশক প্রয়োগ করা। পাতায় ক্লোরোপাইরিফস (chlorpyriphos), কার্বোফুরান (carbofuran) কিংবা টায়োডিকার্ব (tiodicarb) প্রয়োগ করলেও এ পোকার প্রকোপ কমে।

জনপ্রিয় লেখা