Friday, 19 April, 2024

সর্বাধিক পঠিত

ইলিশ কি তারিখ অনুযায়ী ডিম পাড়ে?

চাষির প্রশ্নCategory: কৃষি তথ্যইলিশ কি তারিখ অনুযায়ী ডিম পাড়ে?
Abdul Sattar asked 2 years ago

প্রতি বছর আমাদের দেশে একটা নির্দিষ্ট সময় ইলিশ রক্ষা অভিযান চলে। এখন এই যে নির্দিষ্ট সময় অভিযান হয় তাতেই কি ইলিশ ডিম পাড়ে? মানে ইলিশ মাছ কি তারিখ দেখে ডিম পাড়ে? 

1 Answers
এগ্রোবিডি২৪ Staff answered 2 years ago

ইলিশ মাছের প্রজনন সময় কখন ?

ইলিশ (বৈজ্ঞানিক নাম:Tenualosa ilisha) বাংলাদেশের জাতীয় মাছ। এটি একটি সামুদ্রিক মাছ, যা ডিম পাড়ার জন্য বাংলাদেশ ও পূর্ব ভারতের নদীতে আগমন করে। বাঙালিদের কাছে ইলিশ খুব জনপ্রিয়। এ ছাড়াও ইলিশ ভারতের বিভিন্ন এলাকা যেমন পশ্চিমবঙ্গ, উড়িষ্যা, ত্রিপুরা ও আসামে অত্যন্ত জনপ্রিয় একটি মাছ

প্রধান প্রজনন মৌসুমে ইলিশ মাছ সংরক্ষণে আগামী ৪ থেকে ২৫ অক্টোবর পর্যন্ত এই মাছ ধরা, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ ও বিক্রি নিষিদ্ধ করেছে সরকার। চান্দ্রমাসের ভিত্তিতে প্রধান প্রজনন মৌসুম ধরে এ বছর আশ্বিন মাসের প্রথম চাঁদের পূর্ণিমার দিন এবং এর আগে চার ও পরের ১৭ দিনসহ মোট ২২ দিন ইলিশ ধরা বন্ধ থাকবে।

Hilsha Fish/ইলিশ মাছ
Hilsha Fish/ইলিশ মাছ ধরা

চন্দ্র মাসের উপর ভিত্তি করে মুলতঃ ইলিশ মাছ নদীর মোহনাতে ডিম পাড়ে। প্রজনন ঋতুতে পূর্ণিমা ও অমাবস্যার সময়ে জিএসআইর পরিমাপ থেকে দেখা গেছে যে বাংলাদেশে ইলিশ সাধারণত সেপ্টেম্বর মাসের মাঝামাঝি থেকে শুরু করে অক্টোবরের শেষ পর্যন্ত প্রজনন করে। সেপ্টেম্বরের শেষ ভাগে জিএসআই ১০-১১ থেকে বাড়তে বাড়তে অক্টোবরের মাঝামাঝি কিংবা শেষের দিকে এসে সর্বোচ্চ ১৫-১৭ পর্যন্ত পৌঁছায় এবং নভেম্বরে এসে তা হঠাৎ করে কমে যায়। ১৫-১৭ জিএসআই ইলিশের ভরা প্রজনন মৌসুম নির্দেশ করে।

জনপ্রিয় লেখা