Friday, 29 March, 2024

সর্বাধিক পঠিত

কিটনাশক, Pesticide (পেস্টিসাইড) বা বালাইনাষক কি ?

চাষির প্রশ্নCategory: কৃষি তথ্যকিটনাশক, Pesticide (পেস্টিসাইড) বা বালাইনাষক কি ?

ছত্রাক, ব্যকটেরিয়া এবং ভাইরাস বিভিন্ন রোগ ছড়িয়ে ফসলের ক্ষতি করে থাকে। বিভিন্ন প্রকার আগাছা ফসলের ক্ষতি করে থাকে। কিভাবে এ থেকে মুক্তি পাওয়া যায়? Pesticide (পেস্টিসাইড) বা বালাইনাষক কী?

1 Answers
এগ্রোবিডি২৪ Staff answered 3 years ago

কিটনাশক, Pesticide (পেস্টিসাইড) বা বালাইনাষক কি ? Pesticide শব্দটি দুইটি অংশ দ্বারা গঠিত। Pest (পেস্ট) এবং Cide (সাইড)।

Pest কী? কারা Pest এর অর্ন্তভুক্ত? Pest (পেস্ট)- কৃষি ক্ষেত্রে ফসল উৎপাদনের বিভিন্ন পর্যায়ে যে সকল উদ্ভিদ বা প্রাণী প্রত্যক্ষ বা পরক্ষভাবে মানুষের ক্ষতি সাধন করে থাকে, তাদেরকে Pest বা বালাই বলে।

উদাহরণসরুপ- বিভিন্ন ধরনের পোকা-মাকড় ফসল নষ্ট করে মানুষের ক্ষতি করে থাকে, তাহলে পোকা-মাকড় (Insects) হচ্ছে এক ধরনের pest. ছত্রাক, ব্যকটেরিয়া এবং ভাইরাস বিভিন্ন রোগ ছড়িয়ে ফসলের ক্ষতি করে থাকে। তাহলে এগুলোও এক প্রকার Pest. বিভিন্ন প্রকার আগাছা ফসলের ক্ষতি করে থাকে। তাহলে আগাছাও এক প্রকার pest.

Pest এর আওতায় ইদুরের নাম কিন্তু মোটেও পিছিয়ে দেয়া যাবে না, কারণ পেস্ট এর দায়িত্ব নেভাতে সে মোটেও অলসতা করে না। এভাবে ছাগল, গরু, শেয়াল, কুকুর, পাখি সহ যেই ফসলের ক্ষতি করবে-সেই Pest এর আওতায় চলে আসবে। এমনকি কোন মানুষের কারণে যদি ফসলের ব্যপক ক্ষতি হয়, তাহলে সে অবস্থায় তাকেও Pest বলা যেতে পারে।

Cide কী? কারা Cide এর অর্ন্তভুক্ত? Cide- শব্দটি ল্যাটিন শব্দ Caido থেকে এসেছে যার অর্থ হত্যা করা। এবার আমরা Pesticide এর সংজ্ঞায় বলতে পারি… Pest কে হত্যা করার জন্য যে ওষুধ, তাকেই Pesticide বা বালাইনাষক বলা হয়। পেস্ট প্রতিরোধ করতে বা ধ্বংস করতে বা এদের তীব্রতা হ্রাস করতে যে সকল বস্তু বা বস্তুর মিশ্রণ ব্যবহার করা হয়, সেগুলোকে পেস্টিসাইড বলে।

পেস্টিসাইডের প্রকারভেদ পেস্টিসাইডের প্রকারভেদ:-

পেস্টিসাইডকে প্রধানত ৩ শ্রেণীতে ভাগ করা হয়। Accourding to…. 1. Nature of pesticide – পেস্টিসাইডের প্রকৃতির উপর ভিত্তি করে। 2. Mode of action – কাজের ধরনের ভিত্তিতে। 3. Chemical nature – রাসায়নিক গঠন অনুযায়ী। Nature of Pesticide এর প্রকারভেদ 1. Nature of pesticide বা পেস্টিসাইডের প্রাকৃতির উপর ভিত্তি করে একে ৮ শ্রেণীতে ভাগ করা হয়েছে।

কীটনাষক – Insecticide ছত্রাকনাষক – Fungicide আগাছানাষক – Herbicide ইদুর নাষক – Rodenticide কৃমি নাষক – Newmatiocide মাকড় নাষক – Acaricide শৈবাল নাষক – Algicide শামুক নাষক – Limacides

জনপ্রিয় লেখা