Saturday, 18 May, 2024

সর্বাধিক পঠিত

কৃষিতে নূতন AI প্রযুক্তি “ডা.চাষী” মোবাইল অ্যাপ উদ্ভাবন


কৃষিতে AI প্রযুক্তি উদ্ভাবনের ফলে সাফলতা পেয়েছেন মদিনা টেক লিমিটেড । ইতিমধ্যে “ডা.চাষী” অ্যাপ কৃষিতে বাংলাদেশে প্রথম AI প্রযুক্তি উদ্ভাবনের জন্য বাংলাদেশ বেসিস চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ড এবং চ্যানেল আই কৃষি অ্যাওয়ার্ড লাভ করেছেন।

কৃষক-কৃষানীরা “ডা.চাষী” অ্যাপ ব্যবহার করে একদিকে যেমন সময় ও শ্রমের অপচয় রোধ হচ্ছে অন্যদিকে সাশ্রয় হচ্ছে অর্থের। বাড়ছে ফসল উৎপাদন। রক্ষা পাচ্ছে স্বাস্থ্য ও কৃষি পরিবেশ। জলবায়ু পরিবর্তনের কারনে অনাকাংখিত রোগ এবং পোকা-মাকড় এর আক্রমনের হাত থেকে ফসল রক্ষা করতে সহায়তা করছে ” “ডা.চাষী” অ্যাপ।

আপনার মাঠ ফসলে এবং ছাদ বাগানে রোগ এবং পোকামাকড় নিয়ে ভাবছেন ? আজই আপনার মোবাইলে “ডা.চাষী” অ্যাপ ডাউনলোড করুন এবং ফসলের আক্রান্ত স্থানের ছবি তুলুন, তা হলেই “ডা.চাষী” মোবাইল অ্যাপ বলে দিবে আপনার ফসলের সমস্যা ও সমাধান।

আরো পড়ুন
বায়োফ্লকের পানি তৈরি করার পদ্ধতি বা নিয়ম
বায়োফ্লক ট্যাংক

বায়োফ্লকে পানি তৈরি বায়োফ্লক মাছ চাষের অন্যতম প্রধান কাজ। বায়োফ্লক শুধুমাত্র ফ্লক তৈরি করতে না পেরে অনেকে ক্ষতির সম্মুখীন হয়েছেন। Read more

চলমান তাপ প্রবাহে হাঁস-মুরগি ও প্রাণিসম্পদ ব্যবস্থাপনা
চলমান তাপ প্রবাহে হাঁস-মুরগি ও প্রাণিসম্পদ ব্যবস্থাপনা

তীব্র তাপপ্রবাহ হাঁস- মুরগি ও গবাদিপ্রাণির দেহে নানা ধরনের প্রত্যক্ষ ও পরোক্ষ পীড়ন (স্ট্রেস) তৈরি করে, ফলে হাঁস-মুরগি ও গবাদিপ্রাণির Read more

অ্যাপটি তৈরি করার পেছনের উদ্দেশ্য সম্পর্কে নির্মাতার বলেন, বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলের কৃষকরা যেন সহজেই কৃষিসেবা পেতে পারে এবং সব মানুষের খাদ্য সংকুলান হয় এটিই আমাদের সবচেয়ে বড় প্রত্যাশা।

0 comments on “কৃষিতে নূতন AI প্রযুক্তি “ডা.চাষী” মোবাইল অ্যাপ উদ্ভাবন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *