Friday, 29 March, 2024

সর্বাধিক পঠিত

মাছ চাষের পুকুরে রোটেনন ব্যবহারের নিয়ম

চাষির প্রশ্নCategory: মৎস্য চাষমাছ চাষের পুকুরে রোটেনন ব্যবহারের নিয়ম
বাবুল মিয়া asked 3 years ago

রোটেনন কি? রোটেনন কিভাবে কাজ করে ? পাঙ্গাস মাছ চাষের কি রোটেনন ব্যবহার করা যাবে ? মাছ চাষের পুকুরে রোটেনন ব্যবহারের নিয়ম কি ?

1 Answers

মাছ চাষের পুকুরে রোটেনন ব্যবহারের নিয়ম নিয়ে বিস্তারিত-

একটি জটিল জৈব যৌগ ( C23H22O6)। Derris elliptica ও Lonchocarpus Spp জাতীয় গাছের শিকড় গুড়া করে তা বাজারে রোটেনন হিসেবে বিক্রয় করা হয়। এতে ৯.১% সক্রিয় রোটেনন থাকে।

রোটেনন এর ডোজ

৯.১% শক্তির রোটেনন = ১৮ গ্রাম/ফুট পানি/শতাংশ
৭% শক্তির রোটেনন = ২৫ গ্রাম/ফুট পানি/শতাংশ

মনে করুন, আপনার পুকুরটি ১০০ শতকের। পুকুরে পানি আছে ৪ ফুট। আপনি যদি ৭% শক্তির রোটেনন ব্যবহার করতে চান, সেক্ষেত্রে আপনার রোটেনন লাগবে ১০ কেজি। আর যদি ৯.১% মাত্রার রোটেনন ব্যবহার করতে চান, তাহলে আপনার রোটেনন লাগবে ৭ কেজি ২০০ গ্রাম।

রোটেনন কখন ভাল কাজ করে ?

রৌদ্রজ্জ্বল দিনে বা উচ্চ তাপমাত্রায় ভালো কাজ করে।

এ ছাড়া অম্লীয় ভাবাপন্ন ও নিরপেক্ষ অর্থাৎ পি এইচ ৭ বা তার কম আছে এরুপ পানিতে রোটেনন দ্রুত কাজ করে। অপর দিকে রাক্ষুসে বা অবাঞ্চিত মাছ নিধন করতে ক্ষারীয় পানিতে অর্থাৎ পানির pH ৭ এর অধিক হলে বেশি পরিমাণ রোটেনন প্রয়োগের প্রয়োজন হয়।

সঠিক মাত্রায় রোটেনন প্রয়োগ করলে পানিতে রোটেননের বিষাক্ততা গ্রীষ্মকালে অর্থাৎ অধিক তাপমাত্রায় ৭/৮ দিন এবং শীতকালে ১৫ দিন বা তার বেশি দিন স্থায়ী থাকে।

রোটেনন ব্যবহার পদ্ধতি

প্রয়োজনীয় রোটেননকে ৩ ভাগ করে, এক ভাগ দ্বারা ছোট ছোট বল তৈরি করতে হবে এবং বাকী দুই ভাগ প্রয়োজনীয় পানি মিশিয়ে তরলীকৃত করে ব্যবহার করতে হবে।

২০-২৫ মিনিট পর মাছ আক্রান্ত হওয়ার সাথে সাথে জাল টানতে হবে। প্রয়োগের ১ ঘন্টার মধ্যে সমস্ত মাছ ভেসে উঠবে। রোটেননের কার্যকারিতা প্রয়োগের ২৪ ঘন্টা পর্যন্ত সক্রিয়ভাবে পানিতে বিদ্যমান থাকে।

জনপ্রিয় লেখা