Saturday, 20 April, 2024

সর্বাধিক পঠিত

পুকুরে পটাশ দেওয়া হয় কেন ?

চাষির প্রশ্নCategory: মৎস্য চাষপুকুরে পটাশ দেওয়া হয় কেন ?
Mizan asked 2 years ago

মাছ চাষের পুকুরে পটাশ দেয়ার কথা অনেকে বলেন। পুকুরে পটাশ দেওয়ার উপকারিতা কি ? পুকুরে পটাশ দিলে কি মাছের রোগ কমে যায়? পুকুরে পটাশ দেওয়া হয় কেন ?

1 Answers
Basir Ahmed answered 2 years ago

পুকুরে মাছ চাষে পটাশ ব্যবহার মানে পটাশিয়াম পারম্যাঙ্গানেট ব্যবহার। এই কেমিক্যাল কে অনেকে ডাক্টারি পটাশ ও বলে থাকে। সাধারণত মাছের পোনা শোধনের জন্য ডাক্তারি পটাশ তথা পটাশিয়াম পারম্যাঙ্গানেট ব্যবহার করা হয়ে থাকে।
পটাশিয়াম পারম্যাঙ্গানেট ব্যবহার করে পোনা শোধনের পদ্ধতি নিচে দেয়া হল – প্রথমে একটি বালতির মধ্যে ১০ লিটার পানিতে ১ চা চামচ পটাসিয়াম পারম্যাঙ্গানেট (Potassium permanganate (KMno4)) মিশাতে হবে।

অতঃপর বালতির উপর একটি ঘন জাল রেখে তার মধ্যে প্রতিবার ২০০-৩০০টি পোনা ছাড়তে হবে। তারপর জাল ধরে পোনা গুলোকে বালতির পানিতে ৩০ সেকেণ্ড গোসল করাতে হবে।

এভাবে একবার তৈরি করা পটাশের পানিতে ৫-৭ বার শোধন করা যাবে। এছাড়াও পুকুরের পানি শোধনের জন্য (যেমন- পুকুরের পানিতে নামলে যদি গা চুলকায়) সেক্ষেত্রেও ডাক্তারি পটাশ ব্যবহার করা হয়ে থাকে।

এককভাবে ব্যবহারের পরিবর্তে চুন ও পটাশ ব্যবহার করা হয়ে থাকে। সাধারণত চুন শতক প্রতি ৩০০ গ্রাম ও পটাশ শতক প্রতি ১০ গ্রাম হারে পুকুরের পানিতে প্রয়োগ করা হয়ে থাকে।

পুকুরে পটাশিয়াম পারম্যাংগানেট ব্যবহার করলে পোনার রোগ হয় না। পুকুরে জীবানুনাশক হিসাবে কাজ করে।

জনপ্রিয় লেখা