Tuesday, 05 March, 2024

সর্বাধিক পঠিত

সহজেই জিনিয়া ফুলের চাষ করুন ছাদে বা জমিতে


শীতকালীন ফুল এর মধ্যে জিনিয়া অন্যতম। তবে সারাবছর চাষ করা যায়।  এর বংশ বিস্তার বীজের মাধ্যমে করা যায়।  এ ফুলের বীজ বপন এবং চারা উত্পাদনের উপযুক্ত সময় হল জুন মাসের মাঝামাঝি থেকে অক্টোবর মাস পর্যন্ত।চলুন তবে জেনে নেয়া যাক কিভাবে সহজেই জিনিয়া ফুলের চাষ করা যায়।

জাত নির্বাচন

বিভিন্ন জাতের মধ্যে জনপ্রিয় জাত হচ্ছে ডাবল ফুল । এটি দেখতে পুরোপুরি চন্দ্রমল্লিকার মতই। এই জাতের ফুলটির চাহিদা বাণিজ্যিকভাবে বেশি থাকায় এর বীজ সব জায়গায় সহজেই পাওয়া যায় ।

আরো পড়ুন
আবার বাড়ছে পেঁয়াজের দাম

আমদানির বড় বাজার ভারত থেকে পিঁয়াজ আমদানি বন্ধ। আমদানি না থাকায় কয়েক মাস ধরে আগাম জাতের মুড়ি পিঁয়াজ দিয়ে চাহিদা Read more

রমজানে দাম নিয়ন্ত্রনে চাল, চিনি, তেল ও খেজুরের শুল্ক–কর কমিয়েছে সরকার
চার পন্যের শুল্ক কমিয়েছে

রোজা আসলেই দেশের পন্যের চাহিদা ও দাম বেড়ে যায়। সরকার বিভিন্ন ভাবে পন্যের দাম নিয়ন্ত্রন রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছে। রোজার Read more

জমি ও টবের মাটি কিভাবে তৈরি করবেন

যদি  জমিতে চাষ করা হয় তবে লাঙ্গল দিয়ে খুব ভালো ভাবে চাষ দিতে হবে।  মাটিতে উপস্থিত জৈব উপাদানের পরিমাণ বাড়াতে প্রয়োজন মতো পচা গোবর ও পাতা পচা সার প্রয়োগ করতে হবে। জমিতে সুপার ফসফেট এর প্রয়োজন হবে। তবে হাড়ের গুড়া প্রয়োগ করা হলেও চলবে।

যদি টবে জিনিয়া ফুল চাষ করা হয় তবে, মাটি তৈরির সময় ভালভাবে মিশ্রণ করতে হবে। ৪০% পরিমাণ জৈব সার ৬০ % দোআঁশ মাটি দিয়ে টবে পূরণ করতে হবে । কিছুদিন পর টবের  মাটির সাথে  সাথে সুপার ফসফেট সার প্রয়োগ করে নিতে হবে। টব ভরাট করার সময় মাটিতে কিছুটা কলিচুন এবং খৈল ভালোভাবে মিশিয়ে নিলে ভাল হয়। তারপর এক মাস টবটি মাটি ভরাট অবস্থায় রেখে দিতে হবে।

কিভাবে চারা রোপন করবেন

চারাগাছ ৫ থেকে ৮ সেন্টিমিটার পরিমাণ লম্বা হলেই বীজতলা থেকে তুলে জমিতে  রোপন করা যাবে।  একটি চারা থেকে অন্য চারার দূরত্ব হবে অন্তত ৪৫ সেন্টিমিটার।

প্রতি টবে একটি  করে চারা রোপণ করা উত্তম।

কিভাবে জিনিয়া ফুল গাছের পরিচর্যা করবেন

জিনিয়া ফুল গাছ টবে  রোপন করার এক সপ্তাহ পর পর টবের গোড়ায় তরল সার দিতে হবে।  প্রতি লিটার পানির সাথে ২০০ গ্রাম পরিমাণ সরিষার খৈল অথবা গোবর ভিজিয়ে দুই তিনদিন রেখে তরল সার তৈরি করা যায়। এছাড়া, ঘরে ডিমের খোসা বা ব্যবহৃত চাপাতা অনেক ভাল সার হিসেবে কাজ করে।

নিয়মিত আগাছা পরিষ্কার করতে হবে। পানি সেচ দিতে হবে প্রয়োজন মত। গাছের গোড়ায় পানি জমে থাকা যাবে না। জমিতে চাষ করলে দুই তিনদিন পরপর তরল সার প্রয়োগ করতে হবে।

2 comments on “সহজেই জিনিয়া ফুলের চাষ করুন ছাদে বা জমিতে

আজমান হাসান

এই জিনিয়া ফুল গাছ টবের মধ্যে “ঘরে” রোপন করা যাবে কিনা ??

Reply
এগ্রোবিডি২৪

গাছের জন্য রোদ জরুরী। ঘরে টবে চাষ করলেও রৌদ্দোজ্জোল যায়গায় থাকা আবশ্যক।

Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *