Saturday, 15 June, 2024

সর্বাধিক পঠিত

কুরবানির মাংস ফ্রিজে সংরক্ষণ করার সঠিক পদ্ধতি


কুরবানির মাংস ফ্রিজে সংরক্ষন করতে মাংস নিয়ম মেনে ফ্রিজে রাখতে হয়। অনেকের ধারনা, শুধু পলিথিনের ব্যাগে মাংস ফ্রিজে বরফ করে রাখলেই মাংস দীর্ঘদিন ভালো থাকে। সঠিক উপায়ে মাংস কাটা, ধোয়া ও সংরক্ষণ না করা হলে মাংসের পুষ্টিগুণ নষ্ট হয়ে যেতে পারে। এমনকি সেই মাংস খাওয়ার পর শরীরে ফুড পয়জনিং বা খাদ্য বিষক্রিয়া দেখা দিতে পারে। তাই সঠিক উপায়ে মাংস সংরক্ষণের পদ্ধতি কি তা মাংস সংরক্ষনের আগেই জানা উচিত।

মাংস ফ্রিজে রাখলে মাংসের মধ্যে থাকা চর্বিগুলো একবার ফ্রোজেন হয়ে গেলে তা আর আগের মত হয় না। মাংস ভাল রাখার সব থেকে উপযুক্ত তাপমাত্রা -১৮ ডিগ্রি সেলসিয়াস। এই তাপমাত্রায় মাংস ফ্রিজে রাখলে অনেক দিন পর্যন্ত ভালো থাকে।

যদিও মাংস সংরক্ষণের বিভিন্ন উপায় আছে, তবুও কর্মব্যস্ত জীবনে প্রায় সবাই ফ্রিজে মাংস সংরক্ষণ করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন । সামনেই আসছে পবিত্র ঈদুল আজহা। কোরবানির মাংস হক অনুযায়ী সবাইকে পৌঁছে দেওয়ার পর নিজেদের ভাগের মাংস থেকে পরবর্তীতে খাওয়ার জন্য সংরক্ষণ করেন অনেকেই। তবে সঠিক উপায় না জেনে টাটকা মাংস সংরক্ষণ করলে দীর্ঘদিন তা ভালো নাও থাকতে পারে এবং মাংসের পুষ্টিগুণ নষ্ট হয়ে যেতে পারে।

আরো পড়ুন
বায়োফ্লকের পানি তৈরি করার পদ্ধতি বা নিয়ম
বায়োফ্লক ট্যাংক

বায়োফ্লকে পানি তৈরি বায়োফ্লক মাছ চাষের অন্যতম প্রধান কাজ। বায়োফ্লক শুধুমাত্র ফ্লক তৈরি করতে না পেরে অনেকে ক্ষতির সম্মুখীন হয়েছেন। Read more

চলমান তাপ প্রবাহে হাঁস-মুরগি ও প্রাণিসম্পদ ব্যবস্থাপনা
চলমান তাপ প্রবাহে হাঁস-মুরগি ও প্রাণিসম্পদ ব্যবস্থাপনা

তীব্র তাপপ্রবাহ হাঁস- মুরগি ও গবাদিপ্রাণির দেহে নানা ধরনের প্রত্যক্ষ ও পরোক্ষ পীড়ন (স্ট্রেস) তৈরি করে, ফলে হাঁস-মুরগি ও গবাদিপ্রাণির Read more

ফ্রিজে মাংস সংরক্ষনের সঠিক পদ্ধতি

  1. ফ্রিজে মাংস রাখার পূর্বে ফ্রিজ ভালো করে পরিষ্কার করে নিতে হবে। ফ্রিজ ভালোভাবে পরিষ্কার করে দুর্গন্ধ মুক্ত করেতে হবে।
  2. মাংস সংরক্ষনের পূর্বে ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। পানি ঝরাতে প্রয়োজনে চালনিযুক্ত ঝুড়ি ব্যবহার করতে পারেন। ফ্যানে শুকিয়ে রাখতে পারলে ভাল।
  3. চর্বিযুক্ত মাংস বেশি দিল ভাল থাকে না। মাংস ফ্রিজে রাখার আগে অবশ্যই মাংস থেকে রক্ত, চর্বি, পানি পরিষ্কার করে নিতে হবে। এগুলো থাকলে ব্যাকটেরিয়া জন্মাতে পারে।
  4. ফ্রিজে মাংস রাখার ক্ষেত্রে বড় বড় টুকরো করে রাখতে হবে। কারণ, ছোট টুকরোতেও অনেক সময় পানি ও রক্ত জমে থাকে। এবার পলিব্যাগে ভরে ছোট পুটলা করে ফ্রিজে রেখে সংরক্ষণ করতে পারেন।
  5. ধুয়ে সংরক্ষণ করতে না চাইলে শুকনো কাপড় দিয়ে মাংসের রক্ত পরিষ্কার করে ফ্রিজে রেখে সংরক্ষণ করতে পারেন।
  6. একটু ভারী পলিব্যাগ পরিহার করতে পারেন। কেননা পাতলা পলিব্যাগ ব্যবহার করলে বের করার সময় পলিব্যাগ ছিঁড়ে যায়।
  7. প্রতিটি ব্যাগের মাঝখানে কাপড় বা কাগজ দিয়ে রাখতে পারেন এতে প্রতিটা ব্যাগ একটার সাথে আরেকটা লেগে যাবে না।
  8. মাংস সংরক্ষণের সময় প্যাকেটের গায়ে সংরক্ষণের তারিখ এবং গরু না খাসি সেটা লিখে রাখতে পারেন। এতে পরবর্তীতে চিনতে সমস্যা না হয় না
  9. সবার শেষে ফ্রিজের তাপমাত্রা -১৮ ডিগ্রি সেলসিয়াস সেট করে রাখুন।

0 comments on “কুরবানির মাংস ফ্রিজে সংরক্ষণ করার সঠিক পদ্ধতি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *