Friday, 17 May, 2024

সর্বাধিক পঠিত

রমজান (হিজরি ১৪৪৪) ইফতার ও সেহেরির সময়সূচি ২০২৩

চাষির প্রশ্নরমজান (হিজরি ১৪৪৪) ইফতার ও সেহেরির সময়সূচি ২০২৩
Shariar Sarkar asked 2 years ago

রোজার ইফতারের সময় সূচি ? রোজার সেহেরির সময় সূচি ? আমার এলাকায় রমজান মাসের ক্যালেন্ডার ২০২৩ নিয়ে জানতে চাই?

1 Answers
খলিলুর রহমান answered 2 years ago

রমজান মাসের ক্যালেন্ডার ২০২৩ | মাহে রমজান ২০২৩ সময়সূচী

ইসলামের পাঁচটি ফরজ এর মধ্যে রমজান বা রোজা বা সিয়াম হচ্ছে তিন নম্বর ফরয। রোজা রাখা প্রত্যেক মুসলমানের উপর ফরজ করা হয়েছে। যা প্রত্যেক মুসলমানকে পালন করতে হয়। মূলত হিজরি সনের “রমজান” মাস অনুসারে রমজান বা রোজা পালন করা হয়।

এখানে রমজান মাসের ক্যালেন্ডার 2023 সম্পর্কে আলোচনা করবো যা প্রত্যেক মুসলমানের জন্য প্রয়োজন হয়।

মুসলমানরা ২০২৩ সালের হিজরি সনের ক্যালেন্ডার দেখে খুব সহজেই জেনে নিতে পারি ২০২৩ সালের শবে বরাত কোন মাসের কত তারিখে শুরু হবে। কিন্তু সকল মুসলমানরা জেনে থাকে রমজান মাসের পূর্ণিমার শাবান মাসের ১৫ তারিখ দিবাগত রাতে শবে বরাত পালন করে। তবে এই শবে বরাত পালন করার পূর্বে অবশ্যই মুসলমানরা চাঁদ দেখে নেই।

কারণ যতই ক্যালেন্ডার থেকে জানতে পারি না কেন আমাদের কিন্তু সেই চাঁদ দেখার উপর নির্ভর করে ইবাদত পালন করতে হয়। শবে বরাত হচ্ছে বাংলাদেশ ও ভারত উপমহাদেশের সকল মানুষের কাছে একটি গুরুত্বপূর্ণ রজনী। যা সকল মুসলিম বিশ্বের মধ্যে উদযাপিত হয় বলে জানা যায়।

তবে শাবান মাসের প্রথম ১ তারিখে আমরা শবে মেরাজ নামক এক  বিশেষ রাত পালন করি। যেখানে সকল ধর্মপ্রাণ মানুষেরা এই রাতটি ইবাদতের সাথে পালন করে থাকে। তবে এই রাতের গুরুত্ব শবে বরাতের রাতের মতো নয়।

সুতরাং ২০২৩ সালের শবে বরাত  হচ্ছে- হিজরী সনের শাবান মাসের ১৫ তারিখ হতে ১৯ তারিখ এর যেকোনো এক রজনী।  তবে এই রজনী নির্ধারণ করা হবে চাঁদ দেখার উপর।

রমজান ২০২৩ কোন মাসের কত তারিখে হবে? | রোজা কত তারিখে ২০২৩

আমরা সকলেই জানি এবং এর আগে আমরা জেনেছি হিজরি মাস গুলো চাঁদ দেখার উপর নির্ভর করে নির্ধারণ করা হয়।  তবে আমরা আপনাদেরকে আনুমানিক একটি ধারণা দিতে পারব। যাতে করে আপনারা রমজান মাসের জন্য প্রস্তুতি নিতে পারেন।

হিজরি সনের মাসগুলো ২৯ বা ৩০ দিনের হয়ে থাকে। আর  ইসলামের সকল ধর্মীয় অনুষ্ঠান গুলো এই হিজরি সনের উপর নির্ভর করে নির্ধারণ করা হয়। কিন্তু ইংরেজি ক্যালেন্ডারের হিজরি সনের আনুমানিক হিসাব করে ইসলামের ধর্মীয় আচার অনুষ্ঠানের একটি নির্দিষ্ট দিবস হিসেবে তারিখ গুলো উল্লেখ করে দেয়। যেমনঃ শবে বরাত, শবে কদর, রমজান শুরু, ঈদুল ফিতর, ঈদুল আযহা ইত্যাদি।

আমরা সবাই জানি যে ইংরেজি ক্যালেন্ডার এর সাথে হিজরি সনের ক্যালেন্ডার এ দিনের পার্থক্য ১০ থেকে ১১ দিনের হয়ে থাকে। কিন্তু ইংরেজি ক্যালেন্ডার মধ্যে হিজরি সনের তারিখ গুলো উল্লেখ করা থাকে কিছু ক্যালেন্ডারে। তাই আমাদের হিজরি সনের তারিখ গুলো বুঝতে অসুবিধা হয় না।

সাধারণত হিজরি সনের রমজান মাসে আমরা রোজা বা সিয়াম পালন করে থাকি। কিন্তু এই সিয়াম নির্ভর করবে সম্পূর্ণ চাঁদ দেখার উপর। এছাড়া অন্য একটি হিসাবে আমরা সিয়াম পালন করতে পারি। যদিওবা আমাদের চাদের উপর নির্ভর করতে হয়। আর সেই হিসেবে শবে বরাত পালন করার ১৫ দিন পর আমরা সিয়াম পালন শুরু করতে পারি।

মন্টেজ বা মনসাইড এর হিসাব মতে, হিজরী সন ১৪৪৪ বা ২০২৩ সালের রমজানের ক্যালেন্ডার অনুসারে পবিত্র শাবান মাসের চাঁদ শেষ হবে মার্চ মাসের ৩১ তারিখে ২০২৩ সালের এবং রমজান মাসের চাঁদ জন্ম শুরু হবে ২৪ মার্চ ২০২৩ সালে। যে দিন চাদ দেখা যাবে তার পরের দিন সেই চাঁদের বয়স হবে ১.২০ দিন এবং সেই যাদের মাত্র ২% চন্দ্রাকৃতি হবে।

যেহেতু বাংলাদেশ ও ভারত উপমহাদেশে দেশগুলো মধ্যপ্রাচ্য, ইউরোপ, আমেরিকা, আফ্রিকার দেশ গুলোতে একদিন পরেই ইসলামিক আচার-অনুষ্ঠান পালন করা হয়। সেহেতু বাংলাদেশ সময় অনুসারে ২০২৩ সালে রমজান শুরু হবে ২৪ মার্চ ২০২৩ সালে। তবে অবশ্যই এই তারিখে রমজান পালন করা হবে সম্পূর্ণ চাঁদ দেখার উপর নির্ভর করে।

রমজান মুবারক ২০২৩

রমজান মোবারক হচ্ছে একটি শুভেচ্ছা বার্তা। শুভেচ্ছা বার্তা সাধারণ ইসলাম ধর্মের রমজান মাসের প্রথম দিনে একজন মুসলিম অন্য একজন মুসলিমকে রমজান মোবারক বা রামাদান মোবারক শুভেচ্ছা বার্তা পাঠিয়ে থাকে। যেদিন থেকে আমাদের প্রথম রমজান শুরু হবে সেদিনই শুভেচ্ছা বার্তা সকলে বিনিময় করে থাকবে.

২৪ মার্চ ২০২৩ বা হিজরী সনের রমজান মাসের প্রথম তারিখে সিয়াম পালনের রামাদান মোবারক হিসেবে অভিহিত করা হয়। আর এই রমজান মোবারক শুভেচ্ছা বার্তা পাঠানোর জন্য ধর্মপ্রাণ মুসলিম গ্রহণ বিভিন্ন ধরনের পিকচার বা ছবি ডিজাইন করে একজন আরেকজনের কাছে আদান-প্রদান করে। এবং সুন্দর সুন্দর বার্তা লিখে একজন আরেকজনের কাছে আদান-প্রদান করার মধ্যে মুসলিম ভ্রাতৃত্বের বন্ধন সুন্দর করে তুলে।

রমজান মাসের ক্যালেন্ডার 2023 | Ramadan calendar 2023 bangladesh

২০২৩ সালের রমজান শুরু হওয়ার আর মাত্র কয়েক মাস বাকি। আনুমানিক সময় অনুসারে আর মাত্র চার মাস বাকি। চার মাস পরে আমাদের মাহে রমজান চলে আসবে এবং পবিত্র রমাদান শুরু হবে যা প্রত্যেক মুসলমান এই মাসের জন্য অপেক্ষা করে থাকেন। রমজান মাসের ইবাদত সমূহ সর্বোচ্চ এবাদাত হিসেবে গণ্য করা হয়। এ মাসের সকল ছোট-বড় ভালো কাজগুলো সওয়াব বেশি বেশি দেয়া হয় এবং এই মাসে অতিরিক্ত এবাদত পালন করার সুযোগ থাকে।

Ramdan Calender_রমজানের সময় সূচি
Ramadan Calender_রমজানের সময় সূচি

Ramadan calendar 2023 Bangladesh

সুতরাং ২০২৩ সালের ইংরেজি ক্যালেন্ডার অনুসারে আপনাদের কাছে একটি হিজরী রমজান মাসের সিয়াম পালন করার ২০২৩ সালের রমজানের ক্যালেন্ডার উপস্থাপন করছি। যেখানে তারিখ সময় উল্লেখ করা থাকবে। যাতে করে আপনারা নির্দিষ্ট সময়ে সিয়াম পালন করতে পারেন এবং নিজেদেরকে ইবাদতের মধ্যে মগ্ন রাখতে পারেন।

মাহে রমজান ২০২৩ সময়সূচী

২০২৩ সালের মাহে রমজান মাসে সিয়াম পালন করার জন্য আমাদের অবশ্যই সকলের সময়সূচী জানতে হয়। সেই সময়সূচী জানার জন্য আমরা নিম্নে ২০২৩ সালের রমজান মাসের ক্যালেন্ডার সময় সূচি উপস্থাপন করছি। তবে বলে রাখা ভাল হবে যে এই সময় সূচি সম্পূর্ণ চাঁদ দেখার উপর নির্ভর করবে। আমরা আপনাদেরকে আনুমানিক একটি তারিখ অনুসারে উপস্থাপন করছি।

তবে বলে রাখা ভাল যে, ঢাকার বাহিরে অন্যান্য জেলার এক মিনিট আগে অথবা এক মিনিট পরে এর সময় কম বেশি পরিবর্তন হতে পারে।

শবে কদর ২০২৩ কত তারিখে হবে?

শবে কদর হচ্ছে মুসলিম ধর্মের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি রাত। যে রাতে ইবাদত করলে ১ হাজার রাতের সওয়াব পাওয়া যায়। এবং এই শবে কদর রাত গুলোর যে কোন এক রাতে আমাদের পবিত্র আল-কুরআন নাযিল করা হয়। তবে শবে কদরের রাত নির্দিষ্ট করে বলতে পারেন না কেউ। তাই রমজান মাসের ২৭ তারিখ অর্থাৎ রামাদানের ২৭ রমজানে আমরা সকলে আনুষ্ঠানিকভাবে শবে কদর উদযাপন করে থাকি। তাই ২৬ রমজানের দিবাগত রাতে আমরা ইবাদাতে মগ্ন থাকি।

কিন্তু মূলত শবে কদরের রাত হচ্ছে রমজানের শেষ ১০ দিনের যেকোনো বিজোড় সংখ্যক রাতের এক রাত হবে। তাই মুসলিমগণ নাজাতের বিজোড় তারিখ গুলো শবে কদর হিসেবে মনে করে এবাদাত করে থাকেন। নাজাতের বিজোড় সংখ্যক রামাদান হচ্ছে ২১,২৩,২৫,২৭ এবং ২৯।

সুতরাং সকল জোড় রমাদান গুলোর দিবাগত রাতে আমরা শবে কদরের রাত হিসেবে পালন করতে থাকি। তবে বাংলাদেশে এবং অন্যান্য মুসলিম বিশ্বের দেশগুলোতে শবে কদর হিসেবে ২৬ তম রমাদানের দিবাগত রাত পালন করে থাকে। আনুমানিক সময় অনুসারে যদি রমজান মাসের ক্যালেন্ডার ২৪ মার্চ ২০২৩ রমজান শুরু হয় তাহলে ২০২২ সালের ১৯ এপ্রিল দিবাগত রাতে শবে কদর পালন করা হবে।

উপসংহার: আশা করছি আমরা আপনাদেরকে ২০২৩ সালের রমজান মাসের ক্যালেন্ডার সম্পর্কে জানাতে পেরে গেছি। যাতে করে আপনারা সঠিকভাবে এবাদত পালন করার পূর্ব প্রস্তুতি গুলো নিতে পারেন এবং ইবাদত গুলো পালন করতে পারেন। তবেই আমরা যে তারিখ এবং সময় গুলো উল্লেখ করেছি তার সম্পূর্ণ নির্ভর করবে চাঁদ দেখার উপর। সুতরাং কেউ বিভ্রান্ত না হয়ে আমরা চাঁদ দেখার উপর নির্ভর করে এবাদত পালন করব ইন-শাআল্লাহ। (রমজান মাসের ক্যালেন্ডার ২০২৩)

তথ্যসূত্রঃ ইসলামিক ফাউন্ডেশন, বাংলাদেশ

জনপ্রিয় লেখা