Saturday, 04 May, 2024

সর্বাধিক পঠিত

কিভাবে আম বেশি দিন সংরক্ষন করা যায়?

চাষির প্রশ্নকিভাবে আম বেশি দিন সংরক্ষন করা যায়?
Royel asked 4 years ago
1 Answers
এগ্রোবিডি২৪ Staff answered 4 years ago

কিভাবে আম বেশি দিন সংরক্ষন করবেন?  দুটি কারণ মুলত আম নষ্ট হয়, আমের অভ্যন্তরীণ পরিবতর্ন এবং অন্যটি, আমে অনুজীবের সংক্রমণ।
পুষ্ট আম গরম পানিতে আম শোধন করে সংরক্ষণ করা। মৌসুমে পুষ্ট কাচা আম সংগ্রহ করে ৫৫ থেকে ৫৭ ডিগ্রি সেলিসিয়াস পরিষ্কার গরম পানিতে ৫-৭ মিনিটকাল মিনিট ডুবিয়ে রেখে পরে শুকিয়ে নিয়ে ঘরের শুকনো ও ঠান্ডা স্থানে রেখে দিলে আম সাধারণ অবস্থার চেয়ে অতিরিক্ত ১০ থেকে ১৪ দিন বেশি রাখা সম্ভব হয়।
প্রক্রিয়াজাত করেও আম সংরক্ষণ করা যায়। প্রক্রিয়াজাতকরণ পদ্ধতিতে আমের আকার, আকৃতি, প্রকৃতি ও পারিপাশ্বির্ক অবস্থার পরিবতর্ন ঘটিয়ে ভৌত পদ্ধতিতে বা রাসায়নিক পদ্ধতি প্রয়োগ করে সংরক্ষণ করা হয়। যেমন- কাটা আমের টুকরা চিনির সিরায় সংরক্ষণ করা যায়।
এ ছাড়া, আমের আচার, চাটনি, জ্যাম, জেলি, জুস, স্কোয়াশ, মোরব্বা, আমসত্ত, আমচুর ইত্যাদি আকষর্ণীয় স্বাদ, গন্ধযুক্ত খাদ্য তৈরি করা যায়। অপেক্ষাকৃত কম তাপমাত্রা ও আদ্রর্তায় বিশেষায়িত হিমঘরে বা কোল্ড স্টোরে আম সংরক্ষণ করা যেতে পারে চার থেকে সাত সপ্তাহের জন্য। এ জন্য হিমঘরের তাপমাত্রা ৭ থেকে ৯ ডিগ্রি সেলসিয়াস এবং আপেক্ষিক আদ্রর্তা ৮৫ থেকে ৯০ শতাংশ রাখতে হয়।

জনপ্রিয় লেখা