Friday, 19 April, 2024

সর্বাধিক পঠিত

মেঘনায় ২ মাস ইলিশ ধরা বন্ধ


ইলিশ রক্ষায় চাঁদপুর পদ্মা ও মেঘনায় দুই মাস (মার্চ ও এপ্রিল) মাছ ধরা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। আজ রোববার (২৮ ফেব্রুয়ারি) রাত ১২টা থেকে নদীতে সব ধরনের মাছ ধরা বন্ধ থাকবে।

অভয়াশ্রম ও জাটকা রক্ষা কার্যক্রম উপলক্ষে জেলেদের জন্য ওই দুই মাস ভিজিএফের চাল বরাদ্দ দেওয়া হবে বলে জানিয়েছেন জেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুল বাকী।

তিনি জানান, চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে হাইমচর হাইমচর উপজেলার চরভৈরবী পর্যন্ত মেঘনা নদীর ৬০কিলোমিটার এলাকায় এই কর্মসূচি বাস্তবায়ন হবে।

আরো পড়ুন
ইলিশ দিয়ে প্রথমবারের মত কৌটাজাতকৃত খাদ্য তৈরির পদ্ধতি উদ্ভাবন
ইলিশের কৌটাজাতকৃত খাদ্য তৈরি

ইলিশ আমাদের জাতীয় মাছ। এই মাছ স্বাদে অতুলনীয় ও গন্ধের জন্য দেশ ও বিদেশে রয়েছে এর ব্যাপক জনপ্রিয়তা। এই অতুলনীয় Read more

তেলাপিয়ার দ্রুত বৃদ্ধির জাত উন্মোচন- ১ কেজি হবে ৪ মাসে

তেলাপিয়ার দ্রুত বৃদ্ধির জাত উন্মোচন করছেন জেনোমার জেনেটিক্স। এই নতুন জাতের তেলাপিয়া লাইনটি দ্রুত বৃদ্ধির জন্য নির্বাচন করা হয়েছে। জেনোমার Read more

আসাদুল বাকী আরো জানান, ‘আমরা প্রথম কিস্তিতে ৪০ হাজার ৫জন মৎস্যজীবী পরিবারের জন্য দুই মাসের প্রতি মাসে ৪০ কেজি হিসাবে মোট ৩ লাখ ২০ হাজার ৪০ মেট্রিক টন চাল বরাদ্দ করেছি। গত বছর এই বরাদ্দের পরিমাণ ছিল ৩৮ হাজার ৫জন মৎস্যজীবী পরিবারের জন্য ৩ লাখ ৪০ হাজার ৪০ মেট্রিক টন। এই চাল চাঁদপুর, হাইমচর, মতলব উত্তর ও মতলব দক্ষিণ উপজেলায় প্রশাসনের মাধ্যমে পৌঁছানো হয়েছে।

আগামী দুই মাস নদীতে সব ধরনের মাছ ধরা নিষিদ্ধসহ জাটকা ধরা, পরিবহন, বাজারজাত ও মজুত নিষিদ্ধ থাকবে। এই আইন অমান্য করলে নৌ পুলিশ, জেলা পুলিশ, কোস্টগার্ড ও জেলা ম্যাজিস্ট্রেটের ভ্রাম্যমাণ আদালত আইনগত ব্যবস্থা নেবেন। ইতিমধ্যে এ নিয়ে বিভিন্ন স্থানে লিফলেট বিতরণ, মাইকিং, পোস্টারিং ও ব্যানার লাগানো হয়েছে।

0 comments on “মেঘনায় ২ মাস ইলিশ ধরা বন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *