Tuesday, 23 April, 2024

সর্বাধিক পঠিত

ছাদে ঢেঁড়স চাষ পদ্ধতি, কিভাবে ও কখন করবেন


জনপ্রিয় সবজির মধ্যে ঢেঁড়স একটি। সাধারণত ভাজি, ভর্তা ও তরকারির উপকরণ হিসেবে ব্যবহার করা হয় ঢেঁড়স। ঢেঁড়স বাণিজ্যিকভাবেও চাষ করা হয়। আমাদের দেশে এর ব্যাপক চাহিদা রয়েছে।

বাণিজ্যিক ভাবে ছাড়াও বাসার ছাদে, বারান্দায় কিংবা বাড়ির আঙ্গিনায় অথবা উঠোনে ঢেঁড়সের চাষ করতে পারবেন। চলুন জেনে নেই ছাদে ঢেঁড়স চাষ পদ্ধতি কাজ করবে কিভাবে।

কিভাবে মাটি তৈরি করবেন

আরো পড়ুন
কাপ্তাই হ্রদে মাছের প্রজনন রক্ষার্থে তিন মাস মাছ শিকার বন্ধ

কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের প্রজনন ও বংশবৃদ্ধির উন্মুক্ত স্থান। প্রজনন ক্ষেত্র বাচানোর জন্য রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে ২৫ এপ্রিল থেকে Read more

বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ

এবারের ২০২৪ সালের বোরো মৌসুমের ধান ও চালের সংগ্রহ মূল্য নির্ধারণ করেছে সরকার। আজ রবিবার মন্ত্রিপরিষদ সভাকক্ষে খাদ্য পরিকল্পনা ও Read more

দোআঁশ অথবা বেলে দোআঁশ মাটি ঢেঁড়স চাষের জন্য সবথেকে বেশি ভাল। এই ধরনের মাটি ঢেঁড়স চাষের জন্য খুবই উপযোগী। এমন জমি নির্বাচন করার সময়েও এটা খেয়াল রাখতে হবে।

চারা লাগানোর সময় যেন মাটি উর্বর ও ঝুরঝুরে হয়। এক্ষেত্রে টবের মাটি তৈরি করতে মাটিতে বিভিন্ন ধরণের জৈব সার মিশিয়ে নিয়ে মাটিকে ঝুরঝুরা করে ফেলতে হবে।

পাত্রের আকৃতি বাছাই করার প্রয়োজনীয়তা

বাসার ছাদ বা বারান্দায় চাষ করতে হলে পাত্র বাছাই করা জরুরী। কেননা উপযুক্ত পাত্র ছাড়া ঢেঁড়সের চাষ বা সঠিক ফলন পাওয়া সম্ভব নয়।

কোন ধরনের জাত বাছাই করবেন

ঢেঁড়স নানা ধরনের জাত রয়েছে। তাঁর মধ্যে আছে কিছু উন্নত মানের জাত । যেমন কাবুলী ডোয়ার্ফ, লক্ষৌ ডোয়ার্ফ, পুশা শাওনী, লং গ্রীন, পেন্টাগ্রীণ, লং হোয়াইট এগুলো অনেক ভাল জাতের।

কখন রোপণ করবেন

ঢেঁড়স এর চাষ বছরের যে কোন সময়েই করা যায়। বিশেষ করে শীতকালের শেষ সময় থেকে বৈশাখ মাসের প্রথম সময় পর্যন্ত ঢেঁড়স এর বীজ লাগানো উত্তম। এতে ভাল ফলন পাওয়া যায়।

বীজ বপন ও পরিচর্যা

প্রথমে বীজকে ২৪ ঘন্টা পানিতে ভিজিয়ে রেখে দিতে হবে। তারপর টবের প্রতিটিতে বীজ বুনতে হবে। একটি টবে ৩ থেকে ৪ টি করে বীজ বুনতে হবে। কয়েক দিন পর চারা বের হবে। এবার বেছে বেছে সবল ও শক্তিশালী একটি চারা রেখে দিতে হবে।

বাকি চারাগুলো উপড়ে ফেলতে হবে। ঢেঁড়শ গাছ সংবেদনশীল গাছের মধ্যে একটি। এই গাছ পানি সহ্য করতে পারে না। তাই গাছের গোড়ায় জমা পানি খুব তাড়াতাড়ি সরিয়ে ফেলতে হবে।

পেস্ট কন্ট্রোল

ঢেঁড়স গাছে শুঁয়া পোকার আক্রমণ হয়। এছাড়া মোজাইক ভাইরাস এর আক্রমণ এই গাছে দেখা যায়। তাই ঢেঁড়স গাছে নিয়মিতভাবে কীটনাশক প্রয়োগ করতে হবে।

পরিচর্যা কিভাবে করবেন

ঢেঁড়স গাছে নিয়মিত যত্ন করতে হয়। নিয়মিত আগাছা পরিষ্কার করতে হবে। কোন কারণে আগাছা হলে তা সাথে সাথে উঠিয়ে ফেলতে হবে। সংবেদনশীল গাছ, তাই বেশি পানি দেয়াও যাবে না আবার পানির অভাবে যেন মাটি ফেটে না যায় সেদিকেও লক্ষ্য রাখতে হবে।

One comment on “ছাদে ঢেঁড়স চাষ পদ্ধতি, কিভাবে ও কখন করবেন

রতন

আমার টবেও ছিলো ঢেড়স, ভালোই ফলন হয়, তবে নিয়োমিত পানি দিতে হয় ফলন ভালোর জন্য 🙂

Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *